• Wednesday, April 24, 2024

চাঁপাইনবাবগঞ্জে আখ ক্ষেতে পোকার আক্রমণে দিশেহারা চাষী

  • Oct 15, 2018

নিজস্ব প্রতিবেদক : চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে আখ ক্ষেতে নানান রোগে আক্রান্ত হয়ে মারা যাচ্ছে। ফলে চাষীরা পড়েছে বিপাকে। বৃহত্তর এই উপজেলায় প্রায় ১৫ হাজার হেক্টর জমিতে আখ চাষ হয়েছে। বিলেই প্রায় সাড়ে নয় হাজার হেক্টর জমিতে আখ রয়েছে। এই বিলের আবাদকৃত আখ পচে নষ্ট হচ্ছে গত এক মাস ধরে। এসব আখ পচে শুকিয়ে যাচ্ছে। এসব জ্বালানি ছাড়া কোন কাজে আসবে না।

শিবগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা আমিনুজ্জামান জানান, বিলের আবাদকৃত অধিকাংশ আখ পুরনো জাতের। কয়েক বছর ধরে একই জাতের আখ চাষ করে আসছে। এবারও মুড়ি আখ চাষ করায় আক্রান্ত হয়েছে অধিক হারে। কৃষকদের অভিযোগ তার ঈশ্বরদী ২/৫৪ ও ২৯ জাতের আখ রোপণ করে আসছে। এই জাতের আখে তিন ধরনের রোগ হতে পারে। কৃষি কর্মকর্তা আরও জানান ঈশ্বরদী ৪২/৪৩ জাতের আখে কোন ধরনের রোগ দেখা দেয়নি। তবে যে সব কৃষক ৫/৬ বছর ধরে ঈশ্বরদী ২/৫৪ ও ২৯ জাতে আখ রোপণ করেছে তারাই বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। তাদের জমিতে রোগ দেখা দিয়েছে।

তিনি আরও জানান, বিশেষ করে যে সব কৃষক মুড়ি জাতের আখ চাষ করেছে তারাই বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। চাষীদের অভিযোগ কৃষি সম্প্রসারণে বার বার অভিযোগ করার পরেও কোন পরামর্শ আসেনি। এমনকি কোন জাতের আখ ভাল তা কৃষকদের ইতোপূর্বে বলেনি। আখ চাষী জামাল জানান, যে তিনি বিঘাতে আখ চাষ করে সর্বস্বান্ত হয়েছে।

অপর এক চাষী রহমান জানান, তার দুই বিঘা জমির আখ এক মাসের মধ্যে নষ্ট হয়ে গেছে। শিবগঞ্জ আলিয়া মাদ্রাসার অধ্যক্ষ জোবদল হক জানান, পুঠিমালী বিলে তার ৭ একর আখের জমি ছিল। সবই নষ্ট হয়ে গেছে। আখ ক্ষেতে পোকার আক্রমণ থেকে রক্ষা পেতে কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন এলাকার কৃষকগণ।