• Thursday, August 22, 2019

চলে গেলেন নাট্যকার, ভাষাসৈনিক, চাঁপাইনবাবগঞ্জের কৃতি সন্তান ‘অধ্যাপক মমতাজ উদদীন’

  • Jun 02, 2019

প্রথিতযশা নাট্যকার, কথাশিল্পী, ভাষাসৈনিক, চাঁপাইনবাবগঞ্জের কৃতি সন্তান ‘অধ্যাপক মমতাজ উদদীন আহমদ’ আর নেই। রাজধানীর অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রোববার বিকেল ৩টা ৪৮ মিনিটে তিনি মারা যান।

প্রফেসর মমতাজ উদদীন আহমদ স্বাধীনতা উত্তর বাংলাদেশের নাট্য আন্দোলনের অন্যতম পথিকৃত ছিলেন।  ১৯৩৫ সনে ১৮ জানুয়ারী তৎকালীন মালদহ জেলা (চাঁপাইনবাবগঞ্জ ও ভারতের কিছু অংশ) অর্থাৎ চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট উপজেলার উত্তর কোনে হাবিবপুর থানার আইহো গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম কলিমুদ্দিন আহমদ। ১৯৪৭ এর দেশ-বিভাগের পর চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট উপজেলার কানারহাট গ্রামে তাঁরা স্থায়ীভাবে বসবাস শুরু করেন। প্রফেসর মমতাজউদদীন মালদহ জেলা স্কুল, ভোলাহাট রামেশ্বর পাইলট ইনস্টিটিউশন এবং রাজশাহী সরকারি কলেজে লেখাপড়া করেন। 

শিল্প ও সাহিত্যে অনন্য অবদানের জন্য তিনি জাতীয় ও আর্ন্তজাতিক পর্যায়ে বেশ কিছু পুরস্কার পেয়েছেন। তার মধ্যে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার (১৯৭৬), একুশে পদক (১৯৯৭), নাট্যকলায় অবদানের জন্য ২০০৮ সালে বাংলাদেশ শিল্পকলা একাডেমি কর্তৃক বিশেষ সম্মাননা, বাংলাদেশ শিশু একাডেমি সাহিত্য পুরস্কার ও আলাউল সাহিত্য পুরস্কার অন্যতম।

রাষ্ট্রপতি আব্দুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ দেশের প্রগতিশীল বুদ্ধিজীবী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব এবং আওয়ামীলীগের শীর্ষ পর্যায়ের ব্যক্তিরা অধ্যাপক মমতাজ উদদীন আহমদের মৃত্যুতে গভীর শোক ও দু:খ প্রকাশ করেছেন।

পারিবারিক সূত্রে জানাগেছে, প্রফেসর মমতাজ উদদীনের প্রথম জানাজা ঢাকার মিরপুর রুপনগরের মদিনা মসজিদে এবং আগামীকাল সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হবে। চাঁপাইনবাবগঞ্জ জেলার ভোলাহাট উপজেলার নিজ গ্রামে তৃতীয় জানাজা শেষে সেখানেই তাঁকে দাফন করা করা হবে।

# দেশবরেণ্য নাট্যকার, শিক্ষাবিদ, ভাষাসংগ্রামী, প্রগতিশীল ব্যক্তিত্ব ‘প্রফেসর মমতাজ উদদীন আহমদ’ স্যারের প্রতি ‘আলোকিত চাঁপাইনবাবগঞ্জের’ পক্ষ থেকে জানাই বিনম্র শ্রদ্ধা…