• Wednesday, April 8, 2020

চাঁপাইনবাবগঞ্জে বর্ণাঢ্য আয়োজেন পালিত হলো ঐতিহাসিক ৭ মার্চ

  • Mar 07, 2020

চাঁপাইনবাবগঞ্জে বর্ণাঢ্য আয়োজেন পালিত হলো ঐতিহাসিক ৭ মার্চ। মুজিববর্ষ ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চ ভাষণকে সামনে রেখে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে এই দিবসটি। শনিবার জেলা প্রশাসন, সরকারি-বেসরকারি সংস্থা, শিক্ষাপ্রতিষ্ঠানের সমন্বয়ে বাল্যবিবাহ প্রতিরোধে উদ্বুদ্ধকরণ সভা এবং মাদকবিরোধী কর্মসূচি, পরিচ্ছন্ন গ্রাম-পরিচ্ছন্ন শহর বাস্তবায়ন বিষয়ক কর্মসূচিও পালিত হয়।

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা ও পৌর আওয়ামী লীগের যৌথ উদ্যোগে শনিবার সকালে জেলা আ.লীগের কার্যালয় জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসটিকে স্মরণ করেন আওয়ামীলীগের নেতৃবৃন্দ । পরে সদর উপজেলা আ.লীগের সভাপতি আজিজুর রহমানের সভাপতিত্বে মুজিব চত্বরে গিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন নেতৃবৃন্দ।

এসকল কর্মসূচিতে অংশগ্রহণ করেন সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য ফেরদৌসী ইসলাম জেসি,  জেলা আওয়ামী লীগের সহ সভাপতি রুহুল আমিন, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাড. নজরুল ইসলাম, পৌর আওয়ামী লীগের সভাপতি শরিফুল ইসলাম শরিফ,সাধারণ সম্পাদক এ্যাড মিজানুর রহমান মিজানসহ আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ।

এদিকে, শিবগঞ্জে শনিবার সকালে উপজেলা প্রশাসন ও ১৫টি ইউনিয়ন পরিষদে একযোগে বাল্যবিবাহ উদ্বুদ্ধকরণ অনুষ্ঠিত সভা হয়। উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ চত্বরে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনের সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। উপজেলা নির্বাহী অফিসার মো. শিমুল আকতারের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন, শিবগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, শিবগঞ্জ পৌর মেয়র কারীবুল হক রাজিন, শিবগঞ্জ থানার অফিসার ইনচার্জ শামসুল আলম শাহ্, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবু আহমদ নজমুল কবীর মুক্তা, সাধারণ সম্পাদক মো. আতিকুল ইসলাম টুটুল খান।

অন্যদিকে, শনিবার বেলা ১১টায় একযোগে জেলা প্রশাসন, উপজেলা সদর, শিবগঞ্জ, নাচোল, গোমস্তাপুর ও ভোলাহাট উপজেলা প্রশাসন এবং ৪৫টি ইউনিয়ন পরিষদের উদ্যোগে এসব কর্মসূচি পালন করা হয়। এসব সভায় ইমাম, পুরোহিত, কাজী, জনপ্রতিনিধি, কিশোর-কিশোরী ক্লাবের সদস্য, নারী নেত্রী, মুক্তিযোদ্ধা, গণমাধ্যমকর্মী, গণ্যমান্য ব্যক্তিবর্গ, বাল্যবিবাহপ্রবণ এলাকার নারী-পুরুষ, স্কুল ও কলেজ পর্যায়ে অধ্যয়নরত শিক্ষার্থী ও শিক্ষকগণ উপস্থিত ছিলেন।

জেলার ৫১টি সমাবেশে লক্ষাধিক মানুয়ের সমাগম হয়। ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের তাৎপর্য তুলে ধরে সভার সূচনা করা হয়। সভায় বাল্যবিবাহের কুফল নিয়ে আলোচনার পাশাপাশি বাল্যবিবাহ প্রতিরোধে করণীয় নিয়ে আলোচনা করা হয়। সভায় লিফলেট, ‘বাল্যবিবাহকে না বলুন,’ ‘মাদককে না বলুন’ লেখা ফেস্টুন/প্ল্যাকার্ড প্রদর্শন, শপথ পাঠ এবং বাল্যবিবাহ প্রতিরোধ বিষয়ক সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে জনগণকে উদ্বুদ্ধ করা হয়।

জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত অনুষ্ঠানের প্রথমেই বাল্যবিয়ে প্রতিরোধে করণীয়ে নিয়ে আলোচনা করা হয়। সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এ.কে.এম. তাজকির-উজ-জামান। আলোচনায় অংশগ্রহণ করেন, পৌর মেয়র মোহাম্মদ নজরুল ইসলাম, সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী, জেলা সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক উম্মে কুলসুম, কাউন্সিলর আব্দুল বারেক, দুলাল আলী ও তসিকুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বজলুর রহমান, গ্রিন ভিউ স্কুলের প্রধান শিক্ষক রোকসানা আহমদ, কাজী আব্দুল বারীসহ অন্যরা।