• Wednesday, April 8, 2020

ঢাকায় ‘১০ম চাঁপাই উৎসবে’ নৌপরিবহন প্রতিমন্ত্রী

  • Feb 08, 2020

শুক্রবার সারাদিনব্যাপী অনুষ্ঠিত হলো ঢাকাস্থ চাঁপাইনবাবগঞ্জবাসীর প্রাণের উৎসব- ‘১০ম চাঁপাই উৎসব’। শুক্রবার (৭.২.২০২০ ইং) রাজধানীর রমনায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে ১০ম চাঁপাই উৎসবের আয়োজন করে ঢাকাস্থ চাঁপাইনবাবগঞ্জ জেলা সমিতি।

চাঁপাইনবাবগঞ্জ জেলা সমিতির সভাপতি ইঞ্জিনিয়ার মো. নুরুল ইসলামের সভাপতিত্বে ১০ম চাঁপাই উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি।

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী প্রধান অতিথির বক্তব্যে বলেন, চাঁপাইনবাবগঞ্জবাসী নদীকে ভালোবাসেন, নদীর প্রতি তাদের দায়িত্ববোধ অনেক, নদী রক্ষায় তারা সচেতন। নদী দখলকারির তালিকায় তাদের সংখ্যা সীমিত ও সর্বনিম্ন। এটা একটা আনন্দের বিষয়।

প্রতিমন্ত্রী বলেন, চাঁপাইনবাবগঞ্জ জেলার সোনামসজিদ স্থলবন্দর একটি সম্ভাবনাময় বন্দর। এ বন্দরটি ২০০১ সাল থেকে বেসরকারিভাবে পরিচালিত হয়ে আসছে। এখানে সরকারি বিনিয়োগ করা যাচ্ছে না। সরকারি বিনিয়োগের মাধ্যমে বন্দরকে অন্যতম স্থলবন্দরে পরিণত করার লক্ষ্যে কাজ করা হচ্ছে। বন্দরে সহজে মালামাল পরিবহনের লক্ষ্যে ১২ কিলোমিটার রেলপথ সংযোজনের ব্যবস্থা গ্রহণ করা হবে।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, অল্প কিছুদিনের মধ্য আমরা মুজিব বর্ষে পদার্পণ করব। মহান নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর জীবন যৌবন বাংলার মানুষের মুক্তির জন্য ব্যয় করেছেন। তিনি বলেন, সত্যকে আঁকরে ধরে আমাদের এগিয়ে যেতে হবে, নতুবা আমরা পিছিয়ে যাব। ঐক্য ও ভ্রাতৃত্ব ধরে নিজেদের বন্ধনকে আরো শক্তিশালি করতে তিনি চাঁপাইনবাবগঞ্জবাসিদের প্রতি আহবান জানান।

অনুষ্ঠিত উৎসবে স্বাগত বক্তব্য দেন সমিতির সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মোহা. উজির আলী।

ঐতিহ্যবাহী খাবার কালাই রুটি, দুপুরে গরুর মাংস, মোটা চালের ভাত ও বিকেলে স্থানীয়ভাবে প্রসিদ্ধ খাবার আন্ধাসা পরিবেশন করা হয়। সন্ধ্যায় বিভিন্ন গুণী শিল্পীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সবশেষে ঐতিহ্যবাহী গম্ভীরা গান পরিবেশিত হয়।

অনুষ্ঠানে চাঁপাইনবাবগঞ্জের ১০ জন গুণী মানুষকে সম্মাননা প্রদান করা হয়।