• Wednesday, October 16, 2019

প্রধানমন্ত্রীর পাঁচ উপদেষ্টা আবারও নিয়োগ পেলেন

  • Jan 15, 2019

নতুন মন্ত্রিসভা গঠনের পর এবার প্রধানমন্ত্রীর ৫ উপদেষ্টা নিয়োগ দিয়েছে সরকার। নতুন নিয়োগপ্রাপ্ত ৫ জন প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের গত মেয়াদেও একই বিষয়ের উপদেষ্টা পদে নিয়োজিত ছিলেন।

মন্ত্রীর পদমর্যাদায় সরকারি সুযোগ-সুবিধা দিয়ে সোমবার তাদের নিয়োগের প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

উপদেষ্টা পদে নিয়োগপ্রাপ্তরা হলেন- এইচটি ইমাম (রাজনৈতিক), ড. মসিউর রহমান (অর্থনৈতিক), ড. গওহর রিজভী (আন্তর্জাতিক সম্পর্ক), ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী (বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ) এবং মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক (নিরাপত্তা)। মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম স্বাক্ষরিত ওই প্রজ্ঞাপনে আরও বলা হয়, উপদেষ্টা পদে অধিষ্ঠিত থাকাকালীন তারা মন্ত্রীর পদমর্যাদা, বেতন-ভাতাদি ও আনুষঙ্গিক সুযোগ-সুবিধা প্রাপ্ত হবেন।

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা ১৯৯৬ সালে প্রথমবার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। দ্বিতীয় মেয়াদে ২০০৯ সালে সরকার গঠনের সময় প্রধানমন্ত্রী একটি শক্তিশালী উপদেষ্টা পরিষদ গঠন করেন। সেই উপদেষ্টা পরিষদে মন্ত্রী ও প্রতিমন্ত্রীর পদমর্যাদায় এইচটি ইমাম, ড. আলাউদ্দীন আহমেদ, ডা. সৈয়দ মোদাচ্ছের আলী, ড. মশিউর রহমান, ড. গওহর রিজভী, ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিকসহ স্ব-স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠিত ব্যক্তিদের তিনি উপদেষ্টা হিসেবে নিয়ে আসেন।

২০১৪ সালেও আওয়ামী লীগ ক্ষমতা গ্রহণের পর উপদেষ্টা পরিষদে তেমন কোনো পরিবর্তন হয়নি। কেবল স্বাস্থ্যবিষয়ক উপদেষ্টা ডা. মোদাচ্ছের আলী এবং শিক্ষাবিষয়ক উপদেষ্টা ড. আলাউদ্দীন আহমেদকে বাদ দেয়া হয়। পাশাপাশি ইকবাল সোবহান চৌধুরীকে প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা এবং সজীব ওয়াজেদ জয়কে তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা হিসেবে অন্তর্ভুক্ত করা হয়।

সূত্র- যুগান্তর