• Tuesday, May 21, 2019

বাংলা সিনেমার জনপ্রিয় অভিনেত্রী ‘মাহিয়া মাহির’ আজ জন্মদিন

  • Oct 27, 2018

মাহবুবুল ইসলাম ইমন : 

পরিবারের দেয়া নাম শারমিন আক্তার নিপা। সবাই তাঁকে চেনেন ভিন্ন নামে। তিনি বাংলা সিনেমার জনপ্রিয় অভিনেত্রী ‘মাহিয়া মাহি’। মেধাবী তরুণ প্রজন্মদের মধ্যে চাঁপাইনবাবগঞ্জের অন্যতম কৃতি সন্তান ‘মাহিয়া মাহির’ জন্মদিন ২৭ অক্টোবর।

বাবা মায়ের আদরের মেয়ে মাহি ছোটবেলা থেকেই সংস্কৃতির বলয়ে নিজেকে সম্পৃক্ত করেন। তারই বিকাশ ঘটলো ২০১২ সালে, চলচ্চিত্রের নাম লিখিয়ে। মাহি জানালেন, বিশেষ দিনটা ঘরোয়াভাবেই পালন করবেন। তবে বরাবরের মতো থাকতে পারে স্বামী অপুর কোনো ‘সারপ্রাইজ’ আয়োজন।

জনপ্রিয়, খ্যাতিমান চলচ্চিত্র অভিনেত্রী ‘মাহিয়া মাহি’ ১৯৯০ সালের ২৭ অক্টোবর রাজশাহীর তানোর উপজেলার মুন্ডুমালায় (নানার বাড়ি/মাতুতালয়) জন্মগ্রহণ করেন। মাহির পৈত্রিক নিবাস/আদি ভিটা চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার নাচোল বাজার এলাকায়। সেখানেই তাঁর বাপ-দাদাসহ সকল পূর্বপুরুষের স্থায়ী বসবাস। তাঁর পিতার নাম আবু বকর এবং মাতার নাম দিলারা ইয়াসমিন। সিনেমা জগতের নাম ‘মাহিয়া মাহি’ হলেও তাঁর পারিবারিক নাম ‘শারমিন আক্তার নিপা’। শৈশব-বাল্যজীবনের বেশির ভাগ কেটেছে নাচোল, মুন্ডুমালা, রাজশাহী এবং ঢাকাতে। ২০১৬ সালের ২৪ মে সিলেটের ব্যবসায়ী মাহমুদ পারভেজ অপুকে বিয়ে করেন মাহি।

৬ বছরের ক্যারিয়ারে মাহি অর্জন করেছেন বিপুল জনপ্রিয়তা। মাহি বর্তমানে বাংলাদেশের সর্বাধিক পারিশ্রমিকপ্রাপ্ত অভিনেত্রী। পাশাপাশি তিনিই একমাত্র নায়িকা, যার উপর আস্থা রেখে হল মালিকরা ছবি বুকিং দেয়ার সাহস রাখতে পারেন।

নিজের প্রতি নিজেও আস্থাশীল মাহি। মূল্যায়ন করতে জানেন, নিজের ভেতরের প্রতিভা ও সামর্থকে। তাই তো জাজ থেকে বের হয়েও তিনি প্রমাণ করে চলেছেন, যোগ্যতা দিয়েই একজন অভিনেত্রী দর্শকের মন জয় করে নেন ও টিকে থাকেন।

একে একে মাহি উপহার দিয়েছেন অন্যরকম ভালোবাসা, পোড়ামন, ভালোবাসা আজকাল, তবুও ভালোবাসা, অনেক সাধের ময়না, অগ্নি, অগ্নি ২, রোমিও বনাম জুলিয়েট, কৃষ্ণপক্ষ, দেশা দ্য লিডার ও ঢাকা অ্যাটাক’র মতো সফল চলচ্চিত্র। তাঁর নতুন ছবি ‌জান্নাত, একটি পবিত্র ভালোবাসা, অন্ধকার জগৎ বর্তমানে ভালো ব্যবসা করছে। বর্তমানে মাহির হাতে রয়েছে ডজনখানেকেরও বেশি ছবি।

রূপালি পর্দার দর্শকদের কাছে তাঁর আবেদন অন্যরকম। লোকে বলে- চিত্রনায়িকা পূর্ণিমার পরে মাহিই একমাত্র নায়িকা যার নামের জোরে অনেক ছবি ব্যবসায়িক সফলতা পেয়েছে। যার প্রমাণ অগ্নি ছবির দুটি কিস্তি, পোড়ামন, দেশা দ্য লিডার, অনেক দামে কেনা ইত্যাদি। নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের গল্পে নির্মিত চলচ্চিত্র কৃষ্ণপক্ষতেও মাহি-রিয়াজ, ফেরদৌস, তানিয়া আহমেদের মতো অভিনয়শিল্পীদের সঙ্গে সমান তালে অভিনয় করে মুগ্ধতা ছড়িয়েছেন হালের এই জনপ্রিয় নায়িকা।

ভারত-বাংলাদেশ যৌথ প্রযোজনার ‘অগ্নি-২’ চলচ্চিত্র এবং ‘অগ্নি-২’ সিনেমার ‘ম্যাজিক মামুনি’ গানটি ভারত-বাংলাদেশে ব্যাপক জনপ্রিয়তা লাভ করে। এতে ‘মাহিয়া মাহি’ চিত্রনায়িকা হিসেবে ওপার বাংলা ও এপার বাংলা, দুই বাংলায় ব্যাপক খ্যাতি অর্জন করেন।

২০১৩ সালে ‘ভালবাসা আজকাল’ ছবিতে অভিনয়ের জন্য বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সংসদ (বাচসাস) কর্তৃক সেরা চলচ্চিত্র অভিনেত্রীর পুরস্কার, ২০১৪ সালে ‘অগ্নি’ ছবিতে অভিনয়ের জন্য মেরিল-প্রথম আলো পুরস্কারসহ বেশ কিছু জাতীয় পর্যায়ের পুরস্কার-সম্মাননা লাভ করে, চলচ্চিত্র বোদ্ধামহলে ইতিমধ্যেই সুনাম অর্জন করেছেন জনপ্রিয়, খ্যাতিমান চলচ্চিত্র অভিনেত্রী শারমিন আক্তার নিপা ওরফে মাহিয়া মাহি।

‘আলোকিত চাঁপাইনবাবগঞ্জ’ পরিবারের পক্ষ থেকে ‘মাহিয়া মাহির’ জন্মদিনে জানাই অনেক অনেক শুভেচ্ছা ও শুভ কামনা নিরন্তর…