• Sunday, December 15, 2019

খ্যাতিমান রাজনীতিক, রাজশাহী সিটি মেয়র ‘খায়রুজ্জামান লিটনের’ জন্মদিন

  • Jul 30, 2019

মাহবুবুল ইসলাম ইমন : 

খ্যাতিমান রাজনীতিক-সমাজসেবী, আধুনিক রাজশাহীর উন্নয়নের রুপকার, বৃহত্তর রাজশাহী-উত্তরবঙ্গের কৃতি সন্তান, রাজশাহী সিটি কর্পোরেশনের জনপ্রিয় মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও জাতীয় নেতা, বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচরী, এএইচএম কামারুজ্জামানের সুযোগ্য সন্তান খায়রুজ্জামান লিটন রাজশাহী জেলার কাদিরগঞ্জের সম্ভ্রান্ত রাজনৈতিক পরিবারে ১৯৫৯ সালে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা এএইচএম কামারুজ্জামান এবং মাতার নাম জাহানারা বেগম। ছয় ভাই-বোনের মধ্যে  তিনি পিতা-মাতার চতুর্থ সন্তান। তার বাবা এএইচএম কামারুজ্জামান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক এবং যুদ্ধকালীন সময়ে বাংলাদেশ সরকারের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

খায়রুজ্জামান লিটনের দাদা আবদুল হামিদ মুসলিম লীগের রাজনীতির সাথে জড়িত ছিলেন এবং দীর্ঘদিন রাজশাহী অঞ্চলের মুসলিম লীগের সভাপতির দায়িত্ব পালন করেন। তিনি পূর্ব পাকিস্তান আইন সভার সদস্য (এমএলএ) হিসেবে দায়িত্ব পালন করেন।

এএইচএম খায়রুজ্জামান লিটন পেশাগত জীবনে আইনজীবী হিসেবে ১৯৮৫ সালে বার কাউন্সিলের সদস্য হন। ১৯৮৪ সালে আওয়ামী লীগে যোগদানের মাধ্যমে তাঁর রাজনৈতিক জীবন শুরু হয়। ১৯৯৬ এবং ২০০১ সালে সংসদীয় আসন রাজশাহী-২ (পবা-বোয়ালিয়া) থেকে নির্বাচনে অংশগ্রহণ করেন।  তিনি ২০১৮ সালে রাজশাহী সিটি কর্পোরেশন নির্বাচনে মহাজোট সমর্থিত আওয়ামী লীগের মেয়র প্রার্থী হন এবং জয়লাভ করেন। এর আগে ২০০৮ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত তিনি উক্ত পদে অধিষ্টিত ছিলেন।

উল্লেখ্য, প্রতিমন্ত্রীর পদমর্যাদা পাওয়া এই মানুষটির জন্মদিন আগামী ১৪ আগস্ট হলেও, সংগত কারণেই নির্দিষ্ট দিনে তিনি জন্মদিন পালন করেন না। বরাবরের মত তাঁর দুই মেয়ে ও সহধর্মীনী নিজ বাসভবনে এবারও মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের আগাম জন্মদিন পালন করেছেন।

বাংলাদেশ আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির অন্যতম সদস্য ও রাজশাহী মহানগর আওয়ামী লীগের সভাপতি এ্যাড. খায়রুজ্জামান লিটন ১৪ আগস্ট ৬০ বছরে পা রাখবেন।

জন্মদিন সম্পর্কে খায়রুজ্জামান লিটন বলেন, ‘রাজনীতিতে জড়িত হওয়ার পর থেকে গত ২৯ বছরে আমি আর এই দিনটি কোনো আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে পালন করি না। এমনকি আমার পরিবারের সদস্যরাও এই দিনটিতে কোনো আয়োজন করে না। যে দিনটিতে বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে হত্যা করেছে স্বাধীনতাবিরোধীরা।’

তবে এবারও তাঁর দুই মেয়ে ও সহধর্মীনী ৩০ জুলাই রাতে মেয়র খায়রুজ্জামান লিটনের আগাম জন্মদিন পালন করেছেন বলেও জানান তিনি ।

# আলোকিত চাঁপাইনবাবগঞ্জের উপদেষ্টা, শ্রদ্ধেয় খায়রুজ্জামান লিটন ভাইয়ের শুভ জন্মদিনে রইল আমাদের ফুলেল শুভেচ্ছা ও শুভ কামনা নিরন্তর…