• Saturday, April 20, 2024

আজ জেলহত্যা দিবস

  • Nov 02, 2018

আজ ৩ নভেম্বর জেলহত্যা দিবস। দিবসটি উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা যুবলীগ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে সকাল সাড়ে ৭ টায় দলীয় পতাকা অর্ধনমিত রাখা, পৌনে ৮ টায় জাতীয় ৪ নেতার প্রতিকৃতিতে পূষ্পমাল্য অর্পণ, পবিত্র কোরআন খানি ও দোয়া মাহফিল এবং সকাল ৯ টায় দলীয় কার্যালয়ে আলোচনা সভা।

কর্মসূচিতে আওয়ামী লীগসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা উপস্থিত থাকবেন বলে সদর উপজেলা যুবলীগের সভাপতি আসাফুদ্দৌলা ও সাধারণ সম্পাদক লেনিন প্রামানিক জানিয়েছেন।

পচাঁত্তরের পনেরই আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার মাসেরও কম সময়ের মধ্যে ৩ নভেম্বর মুক্তিযুদ্ধের অন্যতম বীর সেনানী ও চার জাতীয় নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দিন আহমেদ, এএইচএম কামারুজ্জামান এবং ক্যাপ্টেন মনসুর আলীকে ঢাকা কেন্দ্রীয় কারাগারের অভ্যন্তরে নির্মমভাবে হত্যা করা হয়। এর আগে এই চার জাতীয় নেতাকে কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়। এ নির্মম ও বর্বরোচিত ঘটনার পরদিন তৎকালীন উপ-কারা মহাপরিদর্শক (ডিআইজি প্রিজন) কাজী আবদুল আউয়াল লালবাগ থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।

জাতি আজ মুক্তিযুদ্ধের অন্যতম বীর সেনানী ও চার জাতীয় নেতাকে যথাযথ শ্রদ্ধা প্রদর্শনের মাধ্যমে দেশের ইতিহাসের অন্যতম বর্বরোচিত এই কালো অধ্যায়টিকে স্মরণ করবে। রাষ্ট্রীয়ভাবে এবং আওয়ামী লীগ সহ বিভিন্ন সংগঠনের উদ্যোগে সারাদেশে পালিত হবে শোকাবহ এই দিবস। রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা জেল হত্যা দিবস উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন। বিবৃতিতে তারা শহীদ জাতীয় চার নেতার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়েছেন।