• Saturday, April 20, 2024

চাঁপাইনবাবগঞ্জে শেষ হল বিশ্ব সাহিত্য কেন্দ্রের ৪ দিনব্যাপী ভ্রাম্যমাণ বইমেলা

  • Nov 30, 2018

জাকির হোসেন পিংকু :  ‘আলোকিত মানুষ চাই’- এই স্লোগানকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জে ৪ দিনব্যাপী ভ্রাম্যমাণ বইমেলা শুক্রবার রাতে শেষ হয়েছে। গত মঙ্গলবার (২৭’নভেম্বর) এই মেলা শুরু হয়। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় বিশ্ব সাহিত্য কেন্দ্র নবাবগঞ্জ সরকারি কলেজ শহীদ মিনার প্রাঙ্গণে এ মেলার আয়োজন করে।

মেলার ষ্টলে বিশাল গাড়ীতে করে আনা দেশী-বিদেশী দেড়শরও বেশী প্রকাশনা প্রতিষ্ঠানের ১০ হাজারেরও বেশী বিভিন্ন রকম বই প্রদর্শণ ও বিক্রির জন্য রাখা হয়। চাঁপাইনবাবগঞ্জে প্রথমবারের মত আয়োজিত এ ধরণের মেলায় বিক্রি প্রত্যাশার তুলনায় কম হলেও এমন আয়োজন নতুন পাঠক সৃষ্টিতে সহায়তা করবে বলে আশা সংশ্লিস্টদের।
প্রতিদিন দুপুর থেকে রাত পর্যন্ত মেলায় অনেক আগ্রহী পাঠককে দাঁড়িয়ে দাঁড়িয়েই বই পড়তে আর নতুন বইয়ের পাতা ওল্টাতে দেখা গেছে। মেলায় বিক্রিত কয়েকশ’ বই ক্রেতার বড় অংশই শিশুরা।

বিশ্ব সাহিত্য কেন্দ্রের প্রোগ্রাম অফিসার (বইমেলা) দেলোয়ার হোসেন শুক্রবার রাতে জানান, মূলত: প্রচারণার জন্যই এই আয়োজন। বিক্রি কম হলেও প্রচুর মানুষ মেলা ঘুরে গেছেন। তিনি বলেন, গণযোগাযোগ অধিদপ্তরের সাথে বিশ্ব সাহিত্য কেন্দ্রের একটি প্রকল্পের আওতায় চাঁপাইনবাবগঞ্জের জন্য একটি বইবাহী গাড়ী কেনা হবে। সেটি জেলাব্যাপী বই পিপাসুদের চাহিদা মেটাতে সাহায্য করবে।

নাতির হাত ধরে বই কিনতে মেলায় আসা জেলা সিপিবির সভাপতি ইসরাইল সেন্টু বলেন, বই এর প্রতি মানুষের ভালবাসা ফুরিয়ে যায়নি। নতুন প্রজন্মকে বইমুখী করার দায়িত্ব সকলের। প্রচারণা বৃদ্ধি ও ঘন ঘন আয়োজনের মাধ্যমে এমন মেলার জনপ্রিয়তা আরও বাড়বে বলে আশা করেন তিনি।