• Tuesday, April 16, 2024

নানান আয়োজনে চাঁপাইনবাবগঞ্জে বর্ষবরণ-বৈশাখী উৎসব

  • Apr 14, 2019

অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার প্রত্যয়ে, বিপুল-উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে নানান আয়োজনে বাংলা নতুনবর্ষ ১৪২৬ কে বরণ করতে চাঁপাইনবাবগঞ্জে সব বয়সের মানুষ বর্ষবরণ-বৈশাখী উৎসবে মেতে উঠেছে। বর্ষবরণ উপলক্ষে জেলা প্রশাসনের আয়োজনে ঐতিহ্যবাহী ঢাক-ঢোলসহ বিভিন্ন বাদ্যযন্ত্র বাজিয়ে, আনন্দ-উৎসবের মধ্যদিয়ে মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়।

রোববার সকালে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক কার্যালয় চত্বরের সামনে থেকে মঙ্গল শোভাযাত্রাটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে গ্রীণ ভিউ উচ্চ বিদ্যালয় সংলগ্ন আম্রকাননে গিয়ে শেষ হয়।

বর্ণিল সাজে সজ্জিত হয়ে শোভাযাত্রায় অংশগ্রহণ করে জেলা আওয়ামীলীগ, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা, জেলা পরিষদ, উপজেলা পরিষদ, বিভিন্ন সরকারি/বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। আবহমান গ্রাম বাংলার সেই ঐতিহ্য গরু গাড়ী, পাল্কি, গ্রামের বধূ, বর-কনে, ঢেঁকি, জাঁতা, লাঙ্গল, মই, ঘুড়িসহ রংবেরং এর ফেস্টুন শোভাযাত্রাকে আকর্ষনীয় করে তোলে।

রোববার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত সারাদিন গ্রিনভিউ উচ্চ বিদ্যালয় সংলগ্ন এলাকায় বৈশাখী মঞ্চে চলে স্থানীয় বিভিন্ন গোষ্ঠী ও শিল্পীদের আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠান।  সংগীত, আবৃত্তি ও নৃত্য পরিবেশিত হয়। শিল্পীদের রং তুলিতে বিভিন্ন স্থানে পহেলা বৈশাখের আল্পনা আকাঁ সহ নানান আয়োজন।

অন্যদিকে, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালের সৌজন্যে বাংলাদেশ মেডিকেল এ্যাসোসিয়েশন চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার আয়োজনে নবাবগঞ্জ ক্লাবে বাঙালির প্রাণের উৎসব বর্ষবরণ পালন করে। সেখানে গ্রাম বাংলার বিভিন্ন খাবার পরিবেশন করা হয়।

এদিকে, সাধারণ পাঠাগার ও নাগরিক কমিটি উদ্যোগে সকালে মুড়ি, মুড়কি, দই, চিড়া ও মিষ্টি খাবারের আয়োজন করা হয় এবং সঙ্গীত ও নৃত্য পরিবেশিত হয়।

এছাড়া চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদ চত্বরে বর্ষবরণকে ঘিরে সকালে পান্তা ভাতের আয়োজন করা হয়।

সদর উপজেলাসহ জেলার অন্যান্য উপজেলার বিভিন্ন এলাকায়, দিনভর বর্ষবরণে বিভিন্ন সামাজিক সংগঠন নানান অনুষ্ঠানের আয়োজন করে।