• Saturday, April 20, 2024

রাজশাহীতে সংরক্ষিত আসনের সম্ভাব্য এমপি প্রার্থীরা

  • Jan 13, 2019

একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত আসনের এমপি হতে এবার রাজশাহীর নারীনেত্রীরা দৌড়ঝাঁপ শুরু করেছেন। নতুন পুরাতন মিলিয়ে রাজশাহী আওয়ামী লীগের বেশকজন হাইকমান্ড ও স্থানীয় নেতাদের সঙ্গে যোগাযোগ চালিয়ে যাচ্ছেন। তুলে ধরছেন বিগত দিনে তাদের দলীয় কর্মকান্ড।

দশম সংসদে রাজশাহী থেকে সংরক্ষিত নারী আসনের এমপি ছিলেন বেগম আক্তার জাহান। এবার তিনি ছাড়া আরো বেশকজন নারীনেত্রী দলের মনোনয়ন চাইবেন।

যাদের নাম শোনা যাচ্ছে তারা হলেন, রাজশাহী মহানগর আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি শাহীন আক্তার রেণী, সহ-সভাপাতি নিঘাত পারভীন, ইয়াসমিন রেজা ফেনসি, সংরক্ষিত আসনের সাবেক এমপি ও সাবেক প্রতিমন্ত্রী জিনাতুন নেসা তালুকদার।

আক্তার জাহান এমপি বলেন, আমি আবার মনোনয়ন চাইব। কারণ আমি পাঁচ বছর যে কাজ করেছি তার কিছু অসম্পূর্ণ রয়েছে। সেগুলো সম্পন্ন করতে চাই। প্রথমবার এমপি হয়ে সবকিছু বুঝে উঠতে সময় লেগেছে। আরেকটা সুযোগ পেলে প্রধানমন্ত্রীর স্বপ্নের বাংলাদেশ গড়তে কাজ করতে পারব।

সাবেক প্রতিমন্ত্রী জিনাতুন নেসা তালুকদার বলেন, আমি সংরক্ষিত আসনের এমপি ছিলাম। একাদশ সংসদ নির্বাচনে রাজশাহী-৩ ও ৪ আসন থেকে নির্বাচন করতে দলীয় মনোনয়ন চেয়েছিলাম। তবে পাইনি। সে জন্য সংরক্ষিত আসনে মনোনয়ন চাইব। দল যোগ্য মনে করলে আমাকে দেবে।

এবার মনোনয়ন দৌড়ে এগিয়ে থাকবেন নতুন মুখ শাহীন আক্তার রেণী। গত মঙ্গলবার রেণী ও তার স্বামী রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাত করেছেন।

রেণীর সমর্থকরা বলছেন, স্বামীর সঙ্গে সমানতালে দলের হাল ধরায় এরই মধ্যে ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছেন রেণী। বিশেষ করে সংগঠনে নারী অবস্থান নিশ্চিতকরণ ও নারীদের সংগঠিত করার পেছনে তার অবদান রয়েছে।

এরপরই আলোচনায় রয়েছেন নিঘাত পারভীন। নগর আওয়ামী লীগের সহ-সভাপতি নিঘাত পারভীন দলের প্রয়াত নেতা জাহাঙ্গীর আলম হারানের সহধর্মিণী। আওয়ামী লীগের সক্রিয় নেত্রী ছাড়াও বিশিষ্ট সমাজসেবী হিসেবে পরিচিত তিনি।

আলোচনায় আছেন জিনাতুন নেসা তালুকদারও। ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর সংরক্ষিত আসনের এমপি নির্বাচিত হয়েছিলেন তিনি। পরে তিনি সরকারের মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী হন।

এরপর ২০০৮ সালে আবার আওয়ামী লীগ ক্ষমতায় এলে দ্বিতীয়বারের মতো সংরক্ষিত আসনের এমপি হন জিনাতুন নেসা। ২০১৪ সালে রাজশাহী থেকে সংরক্ষিত আসনে সেবার নতুন মুখ হিসেবে এমপি নির্বাচিত হন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বেগম আক্তার জাহান। এবারও দলীয় মনোনয়ন চাইবেন রাজশাহীর এই নারী নেত্রী।

সংরক্ষিত আসনে এবার মনোনয়ন চান জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি মর্জিনা পারভীনও। এদিকে এ নিয়ে গুঞ্জনও কম নয়। আলোচিত হচ্ছে খুলনার মেয়র পত্মী যদি উপমন্ত্রী হন তাহলে রাজশাহী মেয়রের স্ত্রী নয় কেন। তাকে এগিয়ে রাখা হচ্ছে। মন্ত্রী সভার মতো সংরক্ষিত নারী আসনেও সভানেত্রী চমক দিবেন এমন কথাও আসছে আলোচনায়। এখন অপেক্ষা কার কপালে জুটছে মহিলা এমপির আসনটি।