• Saturday, April 20, 2024

সাংবাদিকরা শ্রমিক নয়, গণমাধ্যমকর্মী হিসেবে পরিচয় দেবেন: প্রধানমন্ত্রী

  • Oct 15, 2018

সাংবাদিকরা এখন আর শ্রমিক হিসেবে পরিচিত হবেন না। এখন থেকে গণমাধ্যমকর্মী হিসেবে নিজেদের পরিচয় দেবেন তাঁরা। দৈনিক আট ঘণ্টার পরিবর্তে ছয় ঘণ্টা কাজ করবেন।

এমন বিধান যুক্ত করে গণমাধ্যমকর্মী (চাকরির শর্তাবলি) আইন, ২০১৮-এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। আজ সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ আইনের খসড়ার অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের আইনের খসড়ার বিষয়ে বলেন, সাংবাদিকরা শ্রম আইন অনুযায়ী এত দিন শ্রমিকের মর্যাদা পেতেন। এ আইনে শ্রম আইন থেকে সাংবাদিকদের চাকরির বিষয়টি বের করে পৃথক আইন করা হচ্ছে। নতুন আইনে সাংবাদিকরা গণমাধ্যমকর্মী হিসেবে স্বীকৃতি পাবেন। এত দিন সাংবাদিকদের চাকরির বিষয়টি শ্রম আইনের অন্তর্ভুক্ত ছিল।

সচিব বলেন, একজন সাংবাদিক এখন থেকে সপ্তাহে ৪৮ ঘণ্টার পরিবর্তে ৩৬ ঘণ্টা দায়িত্ব পালন করবেন। সাংবাদিকদের বেতন-ভাতা ওয়েজবোর্ড অনুযায়ী নির্ধারিত হবে। বার্ষিক ছু্টি ও অন্যান্য বিষয়গুলো বিধি দ্বারা নির্ধারণ করা হবে।

এ ছাড়া আজকের মন্ত্রিসভায় কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস আইন, উদ্ভিদের জাত সংরক্ষণ আইন ও বাংলাদেশ রিহ্যাবিলিটেশন কাউন্সিল আইন, ২০১৮ এর খসড়ার অনুমোদন দেওয়া হয়।