• Saturday, April 27, 2024

চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহীর পদ্মার চর থেকে জেএমবির ৫ সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব

  • Aug 31, 2018

চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহীর পদ্মার চর থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি’) শীর্ষ নেতা আমিনুলসহ ৫ জনকে গ্রেফতার করেছে র‌্যাব-৫। পদ্মা নদীর ওপারে ভারতীয় সীমান্ত ঘেঁষা এই চরে সাংগঠনিক তৎপরতা চালাচ্ছিলেন এসব জঙ্গিরা। বৃহস্পতিবার রাতে র‌্যাব-৫ এর একটি বিশেষ দল তাদের গ্রেপ্তার করে।

আটককৃত জেএমবি সদস্যরা হলো- চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার পশ্চিম কোদালকাটি মধ্যচরের রুস্তম আলীর ছেলে রফিকুল ইসলাম, গোলাম রব্বানীর ছেলে ইসমাইল হোসেন এবং আইনুদ্দিন মন্ডলের ছেলে রফিকুল ইসলাম । রাজশাহীর গোদাগাড়ী উপজেলার আলীপুর বারইপাড়া গ্রামের জামাল উদ্দিনের ছেলে আমিনুল ইসলাম, চর বোয়ালমারী আদর্শগ্রামের মকবুল হোসেনের ছেলে মোশাররফ হোসেন ওরফে মুরসালিন ।

র‌্যাব জানায়, তাদের কাছ থেকে ম্যাগজিন ও চার রাউন্ড গুলিসহ একটি বিদেশি পিস্তল, ২০০ গ্রাম গানপাউডার, সাতটি হ্যান্ডনোট, চারটি জিহাদি বই, মেমোরিকার্ড, সিমকার্ড এবং পাসপোর্ট ও জাতীয় পরিচয়পত্রসহ বোমা তৈরির নানা সরঞ্জাম জব্দ করা হয়েছে। গ্রেপ্তার পাঁচজনের মধ্যে আমিনুল ইসলাম জেএমবির গোদাগাড়ীর সমন্বয়কের দায়িত্ব পালন করছিলেন বলে জানিয়েছে র‌্যাব।

র‌্যাব আরো জানায়, প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা সবাই জেএমবিতে সক্রিয় থাকার অভিযোগ স্বীকার করেছেন। তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হয়েছে।