• Monday, December 16, 2019

মেধাবী-সাহসী পুলিশ সুপার ‘মোজাহিদুল ইসলামের’ জন্মদিন আজ

  • Dec 19, 2018

মাহবুবুল ইসলাম ইমন : 

স্মার্ট, মেধাবী-সাহসী পুলিশ অফিসার টি.এম মোজাহিদুল ইসলাম বিপিএম। ১৯৭৫ সালের এই দিনে চাঁপাইনবাবগঞ্জে কর্মরত পুলিশ সুপার ‘মোজাহিদুল ইসলাম’ ঢাকার গাজীপুরে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মুহম্মদ শরাফত উল্ল্যা ও মাতা মিসেস মোবশ্বেরা বেগম।

চাঁপাইনবাবগঞ্জে না জন্মালেও যে সকল মানুষদের চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন ক্ষেত্রে অবদান, অর্জন ও কৃতিত্ব রয়েছে, তাঁদের মধ্যে অন্যতম টি.এম মোজাহিদুল ইসলাম।

চাঁপাইনবাবগঞ্জ পুলিশ সুপার হিসেবে দায়িত্ব নেবার অল্প কিছুদিনের মধ্যেই ২০১৬ সালে হলি আর্টিজান মামলার মূল পরিকল্পনাকারী ওয়াটেন্ড জঙ্গী সোহেল মাহফুজ/হাতকাটা মাহফুজকে ৩ সহোযোগীসহ গ্রেফতার করে আলোচনায় আসেন এসপি মোজাহিদুল ইসলাম।

দেশব্যাপী আলোচিত-প্রসংশিত জঙ্গিবিরোধী অভিযান ‘অপারেশন ঈগল হান্ট’ (চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার মোবারকপুর ইউপির শিবনগর গ্রামে সংঘটিত) এ গুরুত্বপূর্ন ভূমিকা পালন করেন তিনি। রাজশাহী রেঞ্জের ডিআইজির তত্ত্বাবধায়নে কাউন্টার টেরোরিজম ইউনিট ও সোয়াত টিমের সহায়তায় আলোচিত ‘অপারেশন ঈগল হান্ট’ এর সফল সমাপ্তি ঘটান। প্রায় ৩ দিন ব্যাপী চলা এই রুদ্ধশাস অভিযানে জেএমবি নেতা আবুল কালাম আজাদের স্ত্রী ও কন্যাকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়। অভিযান শেষে আত্মঘাতি বোমা হামলায় ৪জন জঙ্গির মৃতদেহ পাওয়া যায়।

চাঁপাইনবাবগঞ্জে এ যাবৎকালের সবচেয়ে বড় অস্ত্রের চালান আটক করা হয় তাঁর নেতৃত্বেই। মাদকবিরোধী সফল অভিযানে চাঁপাইনবাবগঞ্জে তিনি অগ্রনায়কের ভূমিকা পালন করেন। চাঁপাইনবাবগঞ্জের মহারাজপুরের মেলার অপ-সংস্কৃতি বন্ধ করাসহ সামাজিক-সাংস্কৃতিক বিভিন্ন ক্ষেত্রে মোজাহিদুল ইসলামের অবদান রয়েছে।

জেলার সার্বিক আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণ, সিসি ক্যামেরা স্থাপন, চাঁপাইনবাবগঞ্জ শহরের বিশ্বরোডে সার্জেন্ট আতাউল ট্রাফিক বক্স চালুকরণ, শান্তিমোড়ে ট্রাফিক আইল্যান্ড নির্মাণ, বিভিন্ন যায়গায় সচেতনতামূলক ব্যানার-বোর্ড স্থাপন, বাল্য বিবাহ ও নারী নির্যাতনে সফলতা প্রভৃতি তাঁর উল্লেখযোগ্য অবদান।

এছাড়াও ভারতীয় জালরুপির কারখানাসহ নিয়মিত মাদক ও অস্ত্র উদ্ধারে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছেন এসপি মোজাহিদুল ইসলাম।

২০০৬-০৭ সালে আইভরিকোষ্ট এবং ২০১০-১১ সালে পূর্বতিমূরে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে তিনি দক্ষতা, সততা ও সুনামের সহিত দায়িত্ব পালন করেন।

২০১৭ সালে বাংলাদেশ পুলিশের বার্ষিক পুলিশ সপ্তাহ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক তিনি বিপিএম পদক প্রাপ্ত হোন । ভাল কাজের জন্য চাঁপাইনবাবগঞ্জের পুলিশ সদস্যদেরও তিনি পুরুস্কুত করেন।

২০ তম বিসিএস এর ব্যাচ মোজাহিদুল ইসলাম একজন ক্রীড়া-সংস্কৃতি অনুরাগী মানুষ। ব্যক্তিজীবনে এক ছেলে ও এক মেয়ের জনক মোজাহিদুল ইসলামের স্ত্রী ফারজানা মোজাহিদ। বর্তমানে তিনি চাঁপাইনবাবগঞ্জের পুলিশ সুপার হিসেবে কর্মরত রয়েছেন।

চাঁপাইনবাবগঞ্জের জনপ্রিয় পুলিশ সুপার মোজাহিদুল ইসলামের শুভ জন্মদিনে,  ‘আলোকিত চাঁপাইনবাবগঞ্জ’ এর পক্ষ থেকে জানাই অনেক অনেক শুভেচ্ছা ও শুভ কামনা নিরন্তর…