• Wednesday, October 16, 2019

জনকল্যাণে নিয়োজিত যোগ্যদেরই মনোনয়ন দেয়া উচিৎ- অধ্যাপক আরেফিন সিদ্দিক

  • Feb 06, 2019

যেসব নারী জনগণের কল্যাণে কাজ করতে চান এবং সক্ষমতা আছে, তারাই জাতীয় সংসদে নারী আসনে মনোনয়ন প্রত্যাশী হবেন, এটাই স্বাভাবিক। এ মন্তব্য করলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক। একই সঙ্গে তিনি বলেন, জনকল্যাণে কাজ করার মনমানসিকতাসম্পন্ন যোগ্য নারীদেরই এ ক্ষেত্রে মনোনয়ন দেয়া উচিৎ।

মঙ্গলবার দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় একটি রেস্তোরায় চাঁপাইনবাবগঞ্জ জার্নালিস্ট ফোরাম-ঢাকার সদস্যদের সঙ্গে সংরক্ষিত মহিলা আসন-৩০৫-এ (রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ) আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী প্রখ্যাত সঙ্গীতশিল্পী ও শিক্ষাবিদ, চাঁপাইনবাবগঞ্জের কৃতি সন্তান অধ্যাপক ইফফাত আর নার্গিসের মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

চাঁপাইনবাবগঞ্জ জার্নালিস্ট ফোরাম (ঢাকা) এর সভাপতি আনোয়ার হকের সভাপতিত্বে মতবিনিময় সভায় আরও বক্তব্য রাখেন সাবেক রাষ্ট্রদূত মোহাম্মদ কামাল উদ্দীন, অধ্যাপক ফরহাদ হোসেন, মেরিন গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মো: শাহ আলম, জার্নালিস্ট ফোরামের সহ-সভাপতি বিপ্লব শহিদ, সিনিয়র সাংবাদিক আব্দুল্লাহ আল মামুনসহ সাংবাদিক, বুদ্ধিজীবী, রাজনীতিবিদ ও জনপ্রতিনিধিরা।

আরেফিন সিদ্দিক বলেন, ইফফাত আর নার্গিস তার যে স্বপ্ন, আকাঙ্ক্ষা বা প্রত্যাশার কথা বললেন, এতে করে আমরা বুঝতে পারি, এসব কাজ তিনি এককভাবে করে চলেছেন, এখন যদি তিনি নারীদের বা জনগণের প্রতিনিধিত্ব করার সুযোগ পান তাহলে এসব কাজের গতি আরও বাড়াতে পারবেন। আমি সেটাই বিশ্বাস করি।

তিনি বলেন, আমি আশা করবো যে লক্ষ্য এবং উদ্দেশ্যে তিনি (ইফফাত আর নার্গিস) জনকল্যাণমূলক কাজ করে যাচ্ছেন, তা যেনো সফল হয়। একই সঙ্গে তিনি বলেন, আমরা প্রত্যেকেই ইফফাত আরার থেকে শিক্ষা নিয়ে মানুষের কল্যাণে কাজ করার শিক্ষাও নিতে পারি।

অধ্যাপক আরেফিন সিদ্দিক আরও বলেন, সরকারের কাছ থেকে পাবো, বিদেশি সহযোগী দাতা সংস্থার কাছ থেকে পাবো, এগুলো পরের কথা। কিন্তু আগে ভালো কাজ নিজে থেকে শুরু করতে হবে। ভালো কাজ শুরু করলেই অনেকেই এগিয়ে আসে। ইফফাত আরা নার্গিস নিজে থেকেই অনেক ভালো ভালো কাজ শুরু করেছেন। এগুলো সত্যিই প্রশংসার দাবিদার।

অনুষ্ঠানে বিশিষ্ট শিক্ষাবিদ, নায়েম’র সাবেক মহাপরিচালক ইফফাত আরা নার্গিস তার সুদূরপ্রসারী ধারাবাহিক কার্যক্রম এবং ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরেন। কৃষক, শিক্ষিত-অল্প শিক্ষিত বেকার, বেকার যুব নারীসহ সমাজের সব শ্রেণীর মানুষের ভাগ্যোন্নয়নে বাস্তব অভিজ্ঞতা ও নিজের ভাবনা তুলে ধরেন তিনি। কৃষকদের জন্য কৃষক বিনোদন কেন্দ্র, সাংস্কৃতিক কর্মকাণ্ড ও খেলাধুলা কার্যক্রম এগিয়ে নেয়া, যৌতুক ও বাল্য বিয়ে রোধ, আধুনিক-যুগোপযোগী বিজ্ঞানসম্মত কারিগরী ও নৈতিক শিক্ষার উন্নয়ন ঘটাতে নানা পরিকল্পনা তুলে ধরেন প্রখ্যাত কণ্ঠশিল্পী, বিশিষ্ট সমাজকর্মী,  চাঁপাইনবাবগঞ্জের কৃতি সন্তান ইফফাত আরা নার্গিস।