• Friday, April 26, 2024

ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনসহ সাত দফা দাবিতে সম্পাদক পরিষদের মানববন্ধন

  • Oct 15, 2018

আলোকিত ডেস্ক: সরকারের শেষ সংসদ অধিবেশনে ডিজিটাল নিরাপত্তা আইনের কয়েকটি ধারা সংশোধনসহ সাত দফা দাবি জানিয়েছেন সম্পাদক পরিষদ। সোমবার বেলা ১১টার দিকে জাতীয় প্রেসক্লাবের সামনে, ডিজিটাল নিরাপত্তা আইনের বিতর্কিত কয়েকটি ধারা সংশোধনের দাবিতে পূর্বঘোষিত মানববন্ধন কর্মসূচিতে সাত দফা দাবি তুলে ধরেন সম্পাদকবৃন্দ।।

মানববন্ধনে সংগঠনের লিখিত দাবি তুলে ধরেন সম্পাদক পরিষদের সাধারণ সম্পাদক ও ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম।

এর আগে, গত শনিবার জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে পরিষদের পক্ষ থেকে এই কর্মসূচি ঘোষণা করা হয়। ওই দিন সংবাদ সম্মেলনে বলা হয়, গত ২৯ সেপ্টেম্বর একই দাবিতে আমাদের মানববন্ধন কর্মসূচি ছিল। কিন্তু তথ্যমন্ত্রীর অনুরোধে ওই কর্মসূচি স্থগিত করা হয়। তারপর গত ৩০ সেপ্টেম্বর তিনজন মন্ত্রী ও প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা প্রতিশ্রুতি দিয়েছিলেন, আমাদের উদ্বেগের বিষয়গুলো ৩ অক্টোবর অথবা ১০ অক্টোবরের মন্ত্রিসভার বৈঠকে উত্থাপন করে আমাদের সঙ্গে নতুন করে আলোচনা শুরু করার জন্য মন্ত্রিসভার অনুমোদন চাইবেন। কিন্তু দুঃখের বিষয়, সে রকম কোনো উদ্যোগ গ্রহণ করা হয়নি। তাই আমরা আমাদের স্থগিত কর্মসূচি আবারও ঘোষণা করছি।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, ডিজিটাল নিরাপত্তা আইনের ৮, ২১, ২৫, ২৮, ২৯, ৩১, ৩২, ৪৩ ও ৫৩ ধারাগুলো স্বাধীন সাংবাদিকতা ও মতপ্রকাশের স্বাধীনতাকে ভীষণভাবে ক্ষতিগ্রস্ত করবে। তাই এই ধারাগুলো সংশোধনের দাবি জানান তারা।

সাত দফা দাবি ঘোষণার পর সম্পাদকরা ১০ মিনিট নীরবে দাঁড়িয়ে থাকেন। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন—  প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, মানবজমিন পত্রিকার প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী, নিউ এজ সম্পাদক নূরুল কবীর, যুগান্তরের ভারপ্রাপ্ত সম্পাদক সাইফুল আলম, বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম, কালের কণ্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলন, ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত, নয়া দিগন্ত সম্পাদক আলমগীর মহিউদ্দীন, সংবাদের ভারপ্রাপ্ত সম্পাদক খন্দকার মুনিরুজ্জামান, করতোয়া সম্পাদক মো. মোজাম্মেল হক, ইনকিলাব সম্পাদক এ এম এম বাহাউদ্দীন, বণিক বার্তা সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদ, ঢাকা ট্রিবিউন সম্পাদক জাফর সোবহান, সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফি,  ইনডিপেনডেন্ট সম্পাদক এম শামসুর রহমানসহ আরও অনেকে।

সূত্র: বাংলাদেশ প্রতিদিন