• Friday, March 29, 2024

২৪ মন্ত্রী, ১৯ প্রতিমন্ত্রী ও ৩ উপমন্ত্রীর শপথগ্রহণ সোমবার

  • Jan 06, 2019

নতুন মন্ত্রিসভার ২৪ মন্ত্রী, ১৯ প্রতিমন্ত্রী ও ৩ উপমন্ত্রী শপথগ্রহণ অনুষ্ঠিত হবে আগামীকাল। শপথ নেওয়া জন্য ইতোমধ্যে তারা টেলিফোনে ডাক পেয়েছেন।

সোমবার বিকাল সাড়ে ৩টায় রাষ্ট্রপতি বঙ্গভবনে প্রথমে প্রধানমন্ত্রীর শপথ পড়াবেন। এরপর মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের শপথ পড়াবেন রাষ্ট্রপতি। শপথের পর মন্ত্রিপরিষদ বিভাগ থেকে দফতর বণ্টন করে প্রজ্ঞাপন জারি করা হবে।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম রবিবার বিকাল সাড়ে চারটার দিকে সচিবালয়ে সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদের এ তালিকা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেন। নিম্নে মন্ত্রিপরিষদের সদস্য ও তাদের দফতরের তালিকা তুলে ধরা হলো:

২৪ জন মন্ত্রী

আ ক ম মোজাম্মেল হক মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রনালয়, ওবায়দুল কাদের সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়, মো; আব্দুর রাজ্জাক কৃষি মন্ত্রণালয়, আসাদুজ্জামান খান কামাল স্বরাষ্ট্রমন্ত্রণালয়, মো. হাছান মাহমুদ তথ্য মন্ত্রণালয়, আনিসুল হক আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়, আ হম মোস্তফা কামাল অর্থ মন্ত্রণালয়, তাজুল ইসলাম স্থাণীয় সরকার ও পল্লী উন্নয়ন মন্ত্রণালয়, ডা. দীপু মনি শিক্ষা মন্ত্রণালয়, এ কে আব্দুল মোমেন পররাষ্ট্র মন্ত্রণালয়, এম এ মান্না পরিকল্পনা মন্ত্রণালয়, নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন শিল্প মন্ত্রণালয়, গোলাম দস্তগীর গাজী বস্ত্র ও পাট মন্ত্রণালয়, জাহিদ মালেক স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রণালয়, সাধন চন্দ্র মজুমদার খাদ্য মন্ত্রণালয়, টিপু মুনশী বানিজ্য মন্ত্রণালয়, নুরুজ্জামান আহমেদ সমাজ কল্যান মন্ত্রণালয়, শ ম রেজাউল করিম গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, মো. শাহাবুদ্দিন পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণারয়, বীর বাহাদুর উ শে শিং পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়, সাইফুজ্জামান চৌধুরী ভূমি মন্ত্রণালয়, মো. নুরুল ইসলাম সুজন রেলপথ মন্ত্রণালয়, স্থাপতি ইয়াফেজ ওসমান বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, মোস্তফা জব্বার ডাক টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়।

১৯ জন প্রতিমন্ত্রী

কামাল আহমেদ মজুমদার, শিল্প মন্ত্রণালয়। ইমরান আহমেদ, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। জাহিদ আহসান রাসেল, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। নসরুল হামিদ, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়। আশরাফ আলী খান খসরু, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। মুন্নুজান সুফিয়ান, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়। খালিদ মাহমুদ চৌধুরী, নৌপরিবহন মন্ত্রণালয়। জাকির হোসেন, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। শাহরিয়ার আলম, পররাষ্ট্র মন্ত্রণালয়। জুনায়েদ আহমেদ পলক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। ফরহাদ হোসেন, জনপ্রশাসন মন্ত্রণালয়।স্বপন ভট্টাচার্য্য, স্থানীয় সরকার পল্লি উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়। জাহিদ ফারুক, পানিসম্পদ মন্ত্রণালয়। মুরাদ হাসান, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। শরীফ আহমেদ, সমাজকল্যাণ মন্ত্রণালয়। কে এম খালিদ, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়। ডা. মো. এনামুর রহমান, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। মো. মাহবুব আলী, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়। শেখ মোহাম্মদ আব্দুল্লাহ, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়।

তিন জন উপমন্ত্রী

বেগম হাবিবুন নাহার, পরিবশে ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়। একে এম এনামুল হক শামীম, পানিসম্পদ মন্ত্রণালয়। মহিবুল হাসান চৌধুরী, শিক্ষা মন্ত্রণালয়।