• Wednesday, June 19, 2019

চাঁপাইনবাবগঞ্জে পদ্মা নদীর ভাঙনসহ বিভিন্ন প্রকল্প পরিদর্শন করলেন পানি সম্পদ সচিব

  • Jun 14, 2019

চাঁপাইনবাবগঞ্জে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পসহ পদ্মা নদীর ভাঙন ও আজাইপুর বিল পরিদর্শন করেছেন পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ার ।

এ সময় উপস্থিত ছিলেন চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক, ৫৩ বিজিবি’র অধিনায়ক লে. কর্নেল সাজ্জাদ সরোয়ার, পানি উন্নয়ন বোর্ডের রাজশাহী জোনের প্রধান প্রকৌশলী মহম্মদ আলী, রাজশাহী পওর সার্কেলের তত্তা¡বধায়ক প্রকৌশলী মুহাম্মদ আমিরুল হক ভূঞা, সদর উপজেলা নির্বাহী অফিসার মো. আলমগীর হোসেন, স্থানীয় পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সৈয়দ সাহিদুল আলম।

বৃহস্পতিবার বিকেলে ও শুক্রবার সকালে চাঁপাইনবাবগঞ্জের সদর উপজেলায় মহানন্দা নদী ড্রেজিং ও রাবার ড্যাম প্রকল্পের অন্তর্গত ৩৬.০৫ কি.মি.এর চলমান ড্রেজিং কার্যক্রম পরিদর্শন করেন সচিব কবির বিন আনোয়ার।

এ সময় তিনি জানান, ড্রেজিং কার্যক্রম সম্পন্ন হবার পর নদীতে পানি প্রাপ্যতা নিশ্চিত হবে এবং জীব-বৈচিত্রের উন্নয়ন ঘটবে, মৎস্য চাষের ব্যাপক ক্ষেত্র তৈরি হবে, ভূ গর্ভস্থ পানি পুনর্ভরনের মাধ্যমে এলাকায় পানির স্তর বৃদ্ধি পাবে। এরপর তিনি চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার আজাইপুর বিল পরিদর্শন করেন এবং প্রকল্পটি বাস্তবায়নের আশ্বাস দেন।

পরে তিনি চাঁপাইনবাবগঞ্জ জেলার সদর উপজেলায় মহানন্দা নদী ড্রেজিং ও রাবার ড্যাম প্রকল্প এর অন্তর্গত রাবার ড্যামের স্থান পরিদর্শন করেন। পরবর্তীতে পদ্মা নদীর ভাঙ্গন হতে চাঁপাইনবাবগঞ্জ জেলার সদর উপজেলার চরবাগডাঙ্গা ও শাহাজাহানপুর এলাকা রক্ষা শীর্ষক প্রকল্প এলাকা পরিদর্শন করেন। এসময় তিনি দ্রুত প্রকল্পগুলো বাস্তবায়নের আশ্বাস দেন।