• Sunday, June 23, 2024

আলোকিত চাঁপাইনবাবগঞ্জ ফাউন্ডেশনের নির্বাহী পরিষদ গঠন

  • Jan 04, 2024

Spread the love
নতুন ধারার গবেষণাধর্মী-সেবামূলক প্রতিষ্ঠান ‘আলোকিত চাঁপাইনবাবগঞ্জ ফাউন্ডেশন’ (www.alokitochapainawabganjfoundation.com) এর নির্বাহী পরিষদ গঠিত হয়েছে। শনিবার (২৫/১১/২০২৩) সন্ধ্যায় চাঁপাইনবাবগঞ্জে ডিসি মার্কেটের সামনে, পুরাতন সেবা ক্লিনিক ৩য় তলায় ফাউন্ডেশনের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত এক জরুরী সাধারণ সভায় আহ্বায়ক পরিষদের সকল সদস্যদের সর্বসম্মতিক্রমে, গঠনতন্ত্রনুযায়ী ১৭ সদস্য বিশিষ্ট নির্বাহী পরিষদ গঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন ফাউন্ডেশনের আহ্বায়ক, সাবেক রাষ্ট্রদূত ‘মুহাম্মদ কামাল উদ্দিন’। সভা পরিচালনা করেন ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও সদস্য সচিব ‘মাহবুবুল ইসলাম ইমন’।
সভায় সিদ্ধান্ত হয় নির্বাহী পরিষদ আগামী ১ বছরের যাবতীয় কর্ম পরিকল্পনা বাস্তবায়ন করবে, ফান্ড/তহবিল গঠন, উপদেষ্টা পরিষদ গঠন, ট্রাস্ট গঠন ও বোর্ড অব ট্রাস্টি গঠন করবে। প্রকাশিতব্য গ্রন্থ- দু’শো বছর ইতিহাসের বিশিষ্ট ব্যক্তিদের সংক্ষিপ্ত জীবনী-আলোকিত চাঁপাইনবাবগঞ্জ (www.alokito-chapainawabganj.com) এর লেখক ও গবেষক `মাহবুবুল ইসলাম ইমন’ এবং প্রকাশক হিসেবে `আলোকিত চাঁপাইনবাবগঞ্জ ফাউন্ডেশন’ দায়িত্ব পালন করবে। সভায় আগামী ২০২৪ এর এপ্রিল মাসে (সম্ভাব্য ডেট লাইন) বহুল আলোচিত ও প্রসংশিত ‘আলোকিত চাঁপাইনবাবগঞ্জ’ বইটির ১ম খণ্ড গ্রন্থাকারে প্রকাশের সিদ্ধান্ত গৃহিত হয়। আরও সিদ্ধান্ত হয় যে, ফাউন্ডেশনের নির্বাহী পরিষদে প্রয়োজনুপাতে নতুন সদস্য কো-অপ্ট করা হবে এবং বোর্ড অব ট্রাস্টি (স্থায়ী পরিচালনা পর্ষদ) গঠন হলে এই নির্বাহী পরিষদ বিলুপ্ত হবে।
নির্বাহী পরিষদ:
চেয়ারম্যান- মুহাম্মদ কামাল উদ্দিন, বীর মুক্তিযোদ্ধা ও সাবেক রাষ্ট্রদূত
প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক- মাহবুবুল ইসলাম ইমন, গবেষক-লেখক, সাংবাদিক ও উদ্যোক্তা
ভাইস চেয়ারম্যান- ৫ জন (জ্যেষ্ঠতার ভিত্তিতে)
ভাইস চেয়ারম্যান- প্রফেসর ইফফাত আরা নার্গিস, বরেণ্য সংগীত শিল্পী ও অব.মহাপরিচালক, জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমী (নায়েম)
ভাইস চেয়ারম্যান- প্রফেসর ডা. জাওয়াদুল হক, অব. রাজশাহী মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রিভেন্টিভ ও সোসাল মেডিসিন অনুষদের প্রতিষ্ঠাতা-ডীন ও রাজশাহী মেডিক্যাল কলেজের কমিউনিটি মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান
ভাইস চেয়ারম্যান, এ্যাডভোকেট আঞ্জুমান আরা (তারা), অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর, চাঁপাইনবাবগঞ্জ কোর্ট ও রাজনীতিক
ভাইস চেয়ারম্যান- ডা.আনোয়ার জাহিদ রুবেন, চিকিৎসক ও সমাজসেবী
ভাইস চেয়ারম্যান- কৃষিবিদ কামরুল আরেফিন বুলু, ব্যবসায়ী ও সমাজসেবী
ট্রেজারার/কোষাধ্যক্ষ- ডা.ময়েজ উদ্দিন, চিকিৎসক ও সমাজসেবী
নির্বাহী সদস্য- ৯ জন (জ্যেষ্ঠতার ভিত্তিতে)
নির্বাহী সদস্য- শাহনাওয়াজ গামা, নাট্যকার ও সাংস্কৃতিক কর্মী
নির্বাহী সদস্য- মো. পিয়ারুজ্জামান, অব. এমডি, বাংলাদেশ সুগার এ্যান্ড ফুড ইন্ডাসট্রিজ কর্পোরেশন
নির্বাহী সদস্য- এ্যাডভোকেট আবু হাসিব, আইনজীবী ও রাজনীতিক
নির্বাহী সদস্য- ডাবলু কুমার ঘোষ, সাংবাদিক ও পুজা উদযাপন পরিষদ নেতা
নির্বাহী সদস্য- রাইহানুল ইসলাম লুনা, ব্যবসায়ী ও সমাজসেবী
নির্বাহী সদস্য- গোলাম জীবন কাদের বিশ্বাস (ডিউক), ব্যবসায়ী ও সমাজকর্মী
নির্বাহী সদস্য- আখতারুজ্জামান রাজিব, ব্যবসায়ী ও সমাজকর্মী
নির্বাহী সদস্য- মু.আরিফুল ইসলাম, ব্যবসায়ী ও সমাজকর্মী
নির্বাহী সদস্য- ডা.মাহফুজ রায়হান, চিকিৎসক ও সমাজকর্মী
উল্লেখ্য যে, জেলার বৃহত্তর স্বার্থে, দল-মত নির্বিশেষে সকল গুণীজন ও তাঁদের পরিবারের সদস্যদের সাথে নিয়ে গত ৫ মে ২০২২ আনুষ্ঠানিকভাবে আলোকিত চাঁপাইনবাবগঞ্জ ফাউন্ডেশনের আহ্বায়ক পরিষদের যাত্রা শুরু হয়।

ফাউন্ডেশনের গঠনতন্ত্রনুযায়ী বর্তমান ও ভবিষৎ পরিকল্পনা (লক্ষ্য ও উদ্দেশ্য)

চলমান প্রকাশনা প্রকল্প-১ : প্রকাশিতব্য গবেষণাধর্মী-মৌলিক গ্রন্থ হিসেবে ‘আলোকিত চাঁপাইনবাবগঞ্জ www.alokito-chapainawabganj.com (দু’শো বছর ইতিহাসের বিশিষ্ট ব্যক্তিদের সংক্ষিপ্ত জীবনী)’ এর লেখক ও গবেষক মাহবুবুল ইসলাম ইমনের গ্রন্থস্বত্ত¡ ঠিক রেখে পর্যায়ক্রমে ১ম এবং ২য় খণ্ড দুইটি গ্রন্থ প্রকাশ (প্রিন্ট ও অনলাইন সংস্করণ) (২) আলোকিত উৎসব (বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে আলোকিত চাঁপাইনবাবগঞ্জ ফাউন্ডেশনের উদ্বোধন ও ভিন্ন ধরনের অনুষ্ঠানের মাধ্যমে আলোকিত চাঁপাইনবাবগঞ্জ গ্রন্থের মোড়ক উন্মোচন, কৃতি-গুণীজন সমাবেশ (ঢাকা ও চাঁপাইনবাবগঞ্জ) (৩) আলোকিত উৎসব উপলক্ষে স্মরণিকা/ডাইরেক্টরি প্রকাশ।

চলমান প্রকাশনা প্রকল্প-২ : প্রকাশিতব্য গবেষণাধর্মী-মৌলিক গ্রন্থ হিসেবে ‘আলোকিত বৃহত্তর রাজশাহী www.alokitobrihottorrajshahi.com (দু’শো বছর ইতিহাসের বিশিষ্ট ব্যক্তিদের সংক্ষিপ্ত জীবনী)’ এর লেখক ও গবেষক মাহবুবুল ইসলাম ইমনের গ্রন্থস্বত্ত¡ ঠিক রেখে গ্রন্থ প্রকাশ (প্রিন্ট ও অনলাইন সংস্করণ) (খ) কৃতি-গুণীজন সমাবেশ ও আলোকিত উৎসব (গ) আলোকিত উৎসব উপলক্ষে ডিরেক্টরি/ স্মরণিকা প্রকাশ। (ঢাকা ও রাজশাহী)

ফাউন্ডেশনের ভবিষৎ পরিকল্পনা (লক্ষ্য ও উদ্দেশ্য) :

(১) আম, কাঁসা, লাক্ষা, রেশম, নকশীকাঁথা, কালাইরুটি, আদি চমচম, গম্ভীরা, আলকাপ-কবিগানসহ চাঁপাইনবাবগঞ্জ জেলা (বৃহত্তর রাজশাহী) এর বিভিন্ন লোকজসংস্কৃতি-ইতিহাস-ঐতিহ্য প্রভৃতি নিয়ে বিভিন্ন সৃজনশীল উদ্যোগ গ্রহণ এবং জাতীয় পর্যায়ে ব্র্যান্ডিং করা

(২) ‘আলোকিত উৎসব’ ও দ্বি-বার্ষিক সাধারণ সভায় ২০ জনকে আনুষ্ঠানিকভাবে ‘আলোকিত ব্যক্তিত্ব সম্মাননা পদক’ প্রদান। সকল সদস্যদের নাম-ছবি-তথ্য সম্বলিত ডাইরেক্টরী প্রকাশ (বিভিন্ন বিষয়ে নতুন/পুরাতন লেখকের লেখাসহ)

(৩) গুণীজনদের নামে বিভিন্ন রাস্তা, স্থাপনার নামকরণের উদ্যোগ গ্রহণ

(৪) গুণীজনদের রাষ্ট্রীয় পদক (একুশে পদক, স্বাধীনতা পুরস্কার ও বাংলা একাডেমী) পাবার ব্যাপারে উদ্যোগ গ্রহণ

(৫) চাঁপাইনবাবগঞ্জ (বৃহত্তর রাজশাহী) জেলায় জাদুঘর, সংস্কৃতি কেন্দ্র (কালচারাল সেন্টার), আইটি পার্ক, বিভিন্ন শিল্প ইন্ডাস্ট্রি, কারিগরী বিশ^বিদ্যালয়, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়, ইসলামী বিশ^বিদ্যালয়, পাবলিক বিশ^বিদ্যালয়, মেডিক্যাল কলেজ, নার্সিং কলেজ, আইন কলেজ, গম্ভীরা একাডেমী, চারুকলা মহাবিদ্যালয়, সংগীত মহাবিদ্যালয় প্রভৃতি যেসমস্ত কাজ হয়নি, অথচ জরুরি, বৃহত্তর স্বার্থে সেইসব প্রতিষ্ঠায় প্রত্যক্ষ/পরোক্ষভাবে উদ্যোগী হবে ‘আলোকিত চাঁপাইনবাবগঞ্জ ফাউন্ডেশন’

(৬) আঞ্চলিকতা/ইজম এক প্রকারের দেশপ্রেম। নিজ নিজ জেলা ও জেলার মানুষ-সংস্কৃতি-শেকড়কে ভালোবাসার মধ্য দিয়ে সমস্ত দেশের মাটি, মানুষ-সংস্কৃতি ও শেকড়ের প্রতি মমতা, ভালোবাসা-প্রেম সুষ্ঠু বিকাশের লক্ষ্যে বিভিন্ন পরিকল্পনার বাস্তবায়ন। পাশাপাশি বিভিন্ন জাতীয় ও গুরুত্বপূর্ণ দিবস পালন।

(৭) বৃহত্তর স্বার্থে, সরাসরি জনকল্যাণে নানামুখী চ্যারিটি-সেবামূলক কাজের মাধ্যমে অবদান রাখবে এই প্রতিষ্ঠান। বৃহত্তর রাজশাহীভিত্তিক ইতিহাস-ঐতিহ্য-সংস্কৃতি সংরক্ষণ এবং বিকাশের লক্ষ্যে জনকল্যাণমূলক বিভিন্ন কর্ম-পরিকল্পনার বাস্তবায়ন করবে।

(৮) নারী ও শিশু উন্নয়ন বিষয়ে বিভিন্ন প্রজেক্ট ও পরিকল্পনার বাস্তবায়ন। (৯) আর্থ-সামাজিক উন্নয়ন এবং কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে বিভিন্ন প্রকল্প/প্রজেক্ট বাস্তবায়নের মাধ্যমে কাজ করবে আলোকিত চাঁপাইনবাবগঞ্জ ফাউন্ডেশন (www.alokitochapainawabganjfoundation.com) ।