• Monday, April 15, 2024

চাঁপাইনবাবগঞ্জে আদিবাসী কোটা বহালের দাবীতে আদিবাসী ছাত্র পরিষদের মানববন্ধন

  • Sep 10, 2018

আদিবাসী কোটা বহালের দাবীতে আদিবাসী ছাত্র পরিষদ চাঁপাইনবাবগঞ্জে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে। সোমবার দুুপুরে চাঁপাইনবাবগঞ্জ শহরের বঙ্গবন্ধু মুক্তমঞ্চের সামনে এ কর্মসূচীর আয়োজন করে আদিবাসী ছাত্র পরিষদ চাঁপাইবাবগঞ্জ জেলা কমিটি।

ঘন্টাব্যাপী চলা মানববন্ধনে বক্তব্য দেন, জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক বিধান চন্দ্র রাজোয়ার, আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক দিলীপ পাহান, ছাত্রনেতা লক্ষণ চন্দ্র রাজোয়ার, শিক্ষার্থী মার্থা হাজদা, মিন্না মুরমু প্রমুখ।

এ সময় একাত্মতা প্রকাশ করে বক্তব্য রাখেন, বাংলাদেশের কমিউনিষ্ট পার্টির জেলা শাখার সভাপতি ইসরাইল সেন্টু, সাংস্কৃতিক কর্মী শাহ্জাহান প্রামাণিক ও বাংলাদেশ ছাত্রলীগ (জাসদ) কেন্দ্রীয় কমিটির সদস্য আব্দুল মজিদ।

বক্তারা বলেন, পিছিয়ে পড়া জনগোষ্ঠিকে এগিয়ে নিতেই কোটা পদ্ধতি প্রবর্তন করা হয়েছিল। বর্তমান সরকারকে ভূল বুঝিয়ে কোটা বাতিল করা হয়েছে। এতে করে জনগোষ্ঠির উচ্চ শিক্ষার সুযোগসহ বিভিন্ন ক্ষেত্রে পিছিয়ে পড়বে। তাই, ৫% কোটা ব্যবস্থা বহাল রাখার দাবি জানান। তারা আরো বলেন, দাবী আদায় হওয়া পর্যন্ত এ আন্দোলন অব্যাহত থাকবে।

সরকারি চাকুরিতে ও উচ্চ শিক্ষায় আদিবাসীদের জন্য কোটা সংরক্ষণের দাবীতে মানববন্ধন শেষে বিক্ষোভ মিছিল শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে শেষ হয়।