• Sunday, June 16, 2024

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের ‘লোকসঙ্গীত উৎসব’

  • Oct 12, 2018

Spread the love

আলোকিত ডেস্ক: কেন্দ্রীয় ছাত্রলীগের পৃষ্ঠপোষকতায়, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের ‘লোকসঙ্গীত উৎসব’ অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (১২ অক্টোবর) বিকাল ৫টা থেকে রাত পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি প্রাঙ্গণে উক্ত ‘লোকসঙ্গীত উৎসব’ অনুষ্ঠিত হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের আয়োজনে অনুষ্ঠিত ‘লোকসঙ্গীত উৎসবে’ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি মন্ত্রী ও বরেণ্য-গুণি অভিনয় শিল্পী ‘আসাদুজ্জামান নূর’। কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি মো. রেজানুল হক চৌধুরী শোভনসহ কেন্দ্রীয় ছাত্রলীগ, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ এবং বিভিন্ন ইউনিটের নেতৃবৃন্দরা লোক উৎসবে উপস্থিত ছিলেন।

কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী এই প্রতিবেদককে বলেন, কেন্দ্রীয় ছাত্রলীগের পৃষ্ঠপোষকতায়, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের আরেকটি অসাধারণ উদ্যোগ এটি। ‘লোকসঙ্গীত উৎসব-চলো যাই শেকড়ের সন্ধান’ অনুষ্ঠিত হয়েছে খুব ভালো ভাবেই। আমরা আগামীতেও এই ধরনের ব্যতিক্রমী উৎসব অব্যহত রাখবো।

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক হোসাইন সাদ্দাম বলেন, ‘সংগীত অন্তরের অন্নদাতা। যাপিত জীবনের যাবতীয় ক্লান্তি-খেদ ভুলে যেতে সংগীত পরম বান্ধব হয়ে প্রশান্তির পরশ বুলিয়ে যায় আমাদের। আর সে সংগীত যদি হয় লোকজ সংস্কৃতি-জীবনাচরণ-সুর-শব্দ-মাধুর্য মিশ্রিত, তবে আমরা হই বাঁধনহারা।’

তিনি আরও বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ এমনই এক বাঁধনহারা সন্ধ্যা উপহার দিয়েছে ‘লোকসংগীত উৎসব’ আয়োজনের মাধ্যমে।

উক্ত লোকসঙ্গীত উৎসবে সঙ্গীত পরিবেশন করেছেন- টুনটুন বাউল, কিরণ চন্দ্র, বাউলা, আবু বকর সিদ্দিক, দিতি সরকার, মনির বাউলা এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ও দেশবরেণ্য লোকসঙ্গীত শিল্পীবৃন্দ।