• Saturday, March 2, 2024

দেশবরেণ্য, গুণী অভিনেতা আহমেদ রুবেলের অকাল প্রয়াণ

  • Feb 09, 2024

বাংলা চলচ্চিত্র ও নাটকের নন্দিত অভিনেতা, চাঁপাইনবাবগঞ্জের কৃতি সন্তান ‘আহমেদ রুবেল’ বুধবার সন্ধ্যায়  হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

বুধবার (৭ফেব্রুয়ারি) সন্ধ্যায় ঢাকার একটি মাল্টিপ্লেক্সে নুরুল আলম আতিকের নতুন সিনেমা ‘পেয়ারার সুবাস’–একটি বিশেষ প্রদর্শনী ছিল। সিনেমাটির গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন আহমেদ রুবেল। এই প্রদর্শনীতেই যোগ দিতে আসছিলেন অভিনেতা।

আহমেদ রাজিব রুবল ওরফে আহমেদ রুবেল এর আদি পৈত্রিক (বাপ-দাদা) নিবাস চাঁপাইনবাবগঞ্জ শহরের নামো-রাজারামপুরে। তাঁর মায়ের বাড়ি (নানা) চাঁপাইনবাবগঞ্জ শহরের ইসলাপুর মহল্লায়। ১৯৬৭ সালে তাঁর পিতা প্রফেসর আয়েশ কর্মসূত্রে গাজীপুরে সেটেল হোন। সেই থেকে আহমেদ রুবলের পরিবার গাজীপুরে। ১৯৬৮ সালের ৩ মে চাঁপাইনবাবগঞ্জ শহরের নামো-রাজারামপুর এলাকায় দাদার বাড়িতে তিনি জন্মগ্রহণ করেন। পিতা–মাতার বাড়ি চাঁপাইনবাবগঞ্জ শহরে হলেও ছোটবেলা থেকেই বেড়ে উঠেছেন ঢাকা শহরে, বর্তমানে পরিবারের সঙ্গে ঢাকার গাজীপুরে স্থায়ীভাবে বসবাস করছিলেন।
সেলিম আল দীনের ‘ঢাকা থিয়েটার’ থেকে আহমেদ রুবেলের অভিনয়ের হাতেখড়ি। আহমেদ রুবেল অভিনীত প্রথম নাটক গিয়াস উদ্দিন সেলিমের ‘স্বপ্নযাত্রা’। এরপর তিনি হুমায়ূন আহমেদের ঈদনাটক ‘পোকা’–তে অভিনয় করেন, যেখানে তাঁর অভিনীত ‘ঘোড়া মজিদ’ চরিত্রটি ব্যাপক জনপ্রিয়তা লাভ করে।

মঞ্চ ও ছোট পর্দার অভিনেতা আহমেদ রুবেল ১৯৯৩ সালে ‘আখেরী হামলা’ সিনেমার মাধ্যমে রুপালি পর্দায় (চলচ্চিত্রে) পা রাখেন। পরে তিনি অভিনয় করেছেন ‘চন্দ্রকথা’, ‘ব্যাচেলর’, ‘গেরিলা’,‘দ্য লাস্ট ঠাকুর’ সিনেমায়।

২০০৫ সাল থেকে টেলিভিশন নাটকে নিয়মিত অভিনয় করতেন। ঢাকা থিয়েটারের সদস্য হিসেবে দীর্ঘদিন মঞ্চেও কাজ করেছেন। ‘বনপাংশুল’, ‘যৈবতী কন্যার মন’ ,‘হাতহদাই’, ‘মার্চেন্ট অফ ভেনিস’ নাটকে বিভিন্ন চরিত্রে অভিনয় করেন। তাঁর অভিনীত উল্লেখযোগ্য নাটক ‘অতিথি’, ‘নীল তোয়ালে’, ‘বিশেষ ঘোষণা’, ‘প্রতিদান’, ‘নবাব গুন্ডা’, ‘এফএনএফ’ প্রভৃতি।

২০১৪ সালে ভারতের নির্মাতা সঞ্জয় নাগ পরিচালিত ‘পারাপার’–এর প্রধান চরিত্রে অভিনয় করেন।

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন, অস্কার জয়ী-প্রখ্যাত চলচ্চিত্রকার সত্যজিৎ রায়ের জীবনী অবলম্বনে প্রিয় সত্যজিত, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক ‘চিরঞ্জিব মুজিব’ এবং কবি নিমুলেন্দু গুণের ‘দেশান্তর’, ফেলুদা প্রভৃতি সিনেমায় প্রধান চরিত্রে অভিনয় করে জাতীয়-আন্তর্জাতিক চলচ্চিত্র বোদ্ধামহলে প্রশংসিত হয়েছেন দেশবরেণ্য, গুণী অভিনেতা আহমেদ রুবেল।