• Thursday, May 30, 2024

নির্বাচনী আচরণবিধি মেনে চলতে সিইসির আহবান

  • Dec 12, 2018

Spread the love

ডেস্ক রিপোর্ট : ধৈর্যশীল আচরণ করতে ও নির্বাচনী আচরণবিধি মেনে চলতে রাজনৈতিক দল, প্রার্থী এবং তাদের সমর্থকদের প্রতি আহবান জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা।

তিনি বলেন, রাজনৈতিক দলগুলোর নেতাকর্মী, প্রার্থী, ভক্ত, শুভাকাক্সিক্ষ, সবার প্রতি অনুরোধ করতে চাই-আপনারা ধৈর্যশীল আচরণ করবেন, নির্বাচনী আচরণবিধি মেনে চলবেন, কারো নির্বাচনী প্রচারণায় প্রতিবন্ধকতা সৃষ্টি করবেন না, একে অন্যের গণতান্ত্রিক অধিকার, মৌলিক অধিকারের প্রতি সম্মান দেখাবেন। যেকোনো উত্তেজনাকর, উদ্বেগজনক নির্বাচন পরিপন্থি ও অনাকাক্সিক্ষত কার্যক্রম পরিহার করবেন এবং নিজেরাই তা প্রতিহত করবেন।’

সিইসি আজ রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে বিচারিক হাকিমদের ব্রিফিং অনুষ্ঠানে এ আহবান জানান।নির্বাচনী প্রচার কাজ শুরুর দ্বিতীয় দিনে হামলা ও হতাহতের ঘটনায় নির্বাচন কমিশন (ইসি) বিব্রত বোধ করেছে উল্লেখ কওে সিইসি বলেন, ‘এ ঘটনায় আমরা বিব্রত হয়েছি। গতকালকে অত্যন্ত আনন্দের সঙ্গে বলেছিলাম যে, সারাদেশে নির্বাচনী কার্যক্রমে কোনো অঘটন ঘটেনি। কিন্তু গতকালকেই দু’টো ঘটনা ঘটেছে। যেটা আমাদের বিব্রত করেছে, আমরা মর্মাহত হয়েছি। দু’জন নিহত হওয়ার ঘটনায় আমাদের অত্যন্ত বিব্রত করেছে, আমরা ব্যথিত হয়েছি।’

তিনি বলেন, একটা মানুষের জীবন সমস্ত নির্বাচনের চেয়ে মূল্যবান। সারাদেশে যে ৩শ’টি আসনে নির্বাচন হবে। সেটার যে মূল্য, আমরা মনে করি একটা মানুষের জীবনের মূল্য তার চেয়ে বেশি। সহিংসতার কারণে সেই জীবন চলে গেলো এটা কারো কাম্য হতে পারে না। এ অবস্থা থেকে আমাদের উত্তরণের পথ খুঁজে বের করতে হবে।
এসময় নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, বেগম কবিতা খানম, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী, ইসি সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ উপস্থিত ছিলেন। আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।