• Sunday, June 16, 2024

বঙ্গবন্ধু ও রবীন্দ্রনাথ

  • Aug 15, 2022

Spread the love
মাহবুবুল ইসলাম ইমন:
বাঙালি জাতির দুই কৃতী পুরুষ, আলোকিত মানুষ- ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর’। দু’জনেই বিশ্বমানবতা ও বিশ্বশান্তির জন্য নিবেদিতপ্রাণ। গভীর অধ্যাত্মবিশ্বাসী এ দুই মহাপুরুষের চিন্তাভাবনা ও কর্মকাণ্ডে বাংলা ভাষা ও বাঙালির প্রতি ছিল অপরিসীম প্রেম।
বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দু’জনেই বাংলা ও বাঙালিকে বিশ্বের দরবারে সুমহান মর্যাদায় প্রতিষ্ঠিত করেছেন। একজন সাহিত্য-সংস্কৃতি বিভিন্ন সৃজনশীল কর্মকাণ্ড দিয়ে, অন্যজন রাজনীতি দিয়ে, স্বাধীন বাংলাদেশ সৃষ্টির মধ্য দিয়ে। ‘বাঙালি’ বলে যে জাতির কথা রবীন্দ্রনাথ লিখেছিলেন, বঙ্গবন্ধু সেই জাতিকেই আবিষ্কার করেন ‘সোনার বাংলায়’। যে বাংলাকে ভালোবেসে রবীন্দ্রনাথ লিখলেন,‘আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি,’ আর বঙ্গবন্ধু সেটিকে ভালোবেসে ১৯৭২ সালের ১৩ জানুয়ারি মন্ত্রিসভার বৈঠকে জাতীয় সংগীতে রূপ দিলেন।
তাঁদের মধ্যে বেশ কিছু অসাধারণ মিল রয়েছে। দু’জনই এই আগষ্টে মৃত্যুবরণ করেছেন। রবীন্দ্রনাথ ঠাকুর ৭ আগস্ট/২২ শ্রাবণ এবং বঙ্গবন্ধু ১৫ আগস্ট মহাপ্রয়াণে গিয়েছেন। গুরুত্বপূর্ণ বিষয় হলো যে, ১৯৪৭ সালের দেশ ভাগের পরই তৎকালীন পূর্ব পাকিস্তানে রাজনৈতিক অবদমন, অর্থনৈতিক শোষণ প্রভৃতি কারণে অশান্ত যে অবস্থার সৃষ্টি হয়েছিল। রবীন্দ্রনাথের গান নিয়ে তৎকালীন জাতীয় সংসদে বেশ বিতর্কের ঝড় ওঠে। রবীন্দ্রসঙ্গীত নিষিদ্ধ হচ্ছে জেনে দেশের মানুষ রাজপথে মিছিল করে। সরকারের রবীন্দ্রনাথকে নিষিদ্ধ করার সিদ্ধান্তের প্রতিবাদ করেন বঙ্গবন্ধু। তখন গুরুত্বপূর্ণ একটি বক্তব্য বঙ্গবন্ধু বলেছিলেন, ‘আমরা মির্জা গালিব, সক্রেটিস, শেক্সপিয়ার, এরিস্টটল, রবীন্দ্রনাথের লেখা, দন্তে, লেনিন ও মাও সেতুং পড়ি জ্ঞান আহরণের জন্য। আর সরকার আমাদের পাঠে নিষিদ্ধ করে দিয়েছে রবীন্দ্রনাথের লেখা। যিনি একজন বাঙালী কবি এবং বাংলা কবিতা লিখে বিশ্বকবি হয়েছেন। আমরা এ-ব্যবস্থা মানি না। আমরা রবীন্দ্রনাথের বই পড়বই, আমরা রবীন্দ্রসঙ্গীত গাইবই। রবীন্দ্রসঙ্গীত এদেশে গীত হবেই। বঙ্গবন্ধু তার এ ভাষণে বেতার-টেলিভিশনে রবীন্দ্রসঙ্গীতের ওপর সব ধরনের বিধিনিষেধ তুলে নিয়ে পর্যাপ্ত পরিমাণ রবীন্দ্রসঙ্গীত প্রচারের দাবি জানান।
২২ শ্রাবণ/৭ আগস্ট রবীন্দ্রনাথ এবং ১৫ আগস্ট বঙ্গবন্ধুর মৃত্যুবার্ষিকী (জাতীয় শোক দিবস)। আমাদের আদর্শ, বাঙালির এই দুই কৃতী পুরুষের প্রতি রইল গভীর শ্রদ্ধাঞ্জলি ও ভালোবাসা…