• Saturday, March 2, 2024

রাজশাহীতে চার দিনব্যাপী বনসাই প্রদর্শনী শুরু

  • Sep 20, 2018

রাজশাহীতে চার দিনব্যাপী বনসাই প্রদর্শনী শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার বিকেলে মহানগরীর সিঅ্যান্ড মোড়ের মনিবাজার চত্বরে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রদর্শনীর উদ্বোধন করেন, রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজামান লিটন।

এসময় তিনি বলেন, ‘আগামীতে রাজশাহী হবে প্রাণবন্ত-প্রাণোচ্ছ্ব শহর, সবুজ শহর। নতুন নতুন পার্ক হবে, রাস্তাঘাট সুন্দর হবে, ঝকঝকে-তকতকে সবুজ শহর হবে। যথাযথ পরিকল্পনায় উন্নয়নের মাধ্যমে রাজশাহীকে বিশ্বের সেরা শহর করা সম্ভব। একাজে সবার সহযোগিতা প্রয়োজন।’

মেয়র আরো বলেন, ২০০৮ থেকে ২০১৩ সাল পর্যন্ত আমি মেয়র থাকাকালে রাজশাহী ছিল প্রাণবন্ত, ঝকঝকে-তকতকে শহর। কিন্তু গত ৫ বছরে সব ম্লান হয়ে গেছে। আপনাদের সকলের সহযোগিতায় আমি আবারো মেয়র নির্বাচিত হয়েছি, আগামীতে রাজশাহীতে সাংস্কৃতিক সন্ধ্যা হবে, খেলাধূলা হবে, নাটক হবে-সব মিলিয়ে এই শহর হবে প্রাণবন্ত শহর। মানুষ থাকবে হাসিখুশি। মানুষের মানসিক প্রশান্তির জন্যে গানবাজনা হবে, পদ্মার পাড়ে গিয়ে পদ্মার সৌন্দর্য ও নির্মল বাতাস উপভোগ করবে মানুষ।

রাজশাহী বনসাই সোসাইটির সভাপতি সৈয়দ মাহফুজ-ই-তৈাহিদ টিটুর সভাপতিত্বে উদ্বোধীন অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক কবি জুলফিকার মতিন, বনসাই সোসাইটির সাধারণ সম্পাদক সারোয়ার মোর্শেদ প্রমুখ।

উদ্বোধীন অনুষ্ঠানের আলোচনা সভার আগে ফিতা কেটে প্রদর্শনীর উদ্বোধন করেন মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। এরপর বনসাই ঘুরে দেখেন মেয়রসহ অন্যান্য অতিথিরা।

রাজশাহী বনসাই সোসাইটি তাদের ১৯তম এই প্রদর্শনীর আয়োজন করেছে। প্রদর্শনীতে সোসাইটির ৬০ জন সদস্যর ২৫৫টি বনসাই স্থান পেয়েছে।

গাছগুলোর মধ্যে রয়েছে, দেশি বট, পাইকর, লাইকর, শ্যাওড়া, ঘুর্নিবীচি, তমাল, বৈচি, জিলাপী, তেঁতুল ও কামিনী। এছাড়া ফাইকাস প্রজাতির মধ্যে রয়েছে বেনজামিনা, রেচুসা, রামফি, লংআইল্যান্ড, গোল্ডেন ও ভাইরেন্স। রয়েছে বাগান বিলাস, বাওবাব, জেড, চাইনাবট, থাইচেরি, কতবেল ও রঙ্গনের মতো দেশি-বিদেশি অনেক গাছ।

Image may contain: 1 person, standing, plant and outdoor

আয়োজকরা জানিয়েছেন, প্রদর্শনীতে বিভিন্ন প্রজাতির প্রায় পাঁচ শতাধিক বনসাই রয়েছে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত বনসাই প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে।- সূত্র :  সিল্কসিটি নিউজ