• Friday, June 21, 2024

রাজশাহীতে নারীদের জন্য জেলা প্রতি একটি আসন বরাদ্দের দাবি 

  • Oct 23, 2018

Spread the love

আগামী একাদশ সংসদ নির্বাচনে দেশের ৬৪ জেলায় একটি করে আসনে নারীদের সরাসরি নির্বাচনে জন্য বরাদ্দের দাবি জানিয়েছেন মহিলা আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ও রাজশাহী জেলা মহিলা লীগের সভাপতি মর্জিনা পারভিন। আজ মঙ্গলবার বেলা ১১ টার দিকে রাজশাহী মহানগরীর সাহেববাজার জিরো পয়েন্টে অনুষ্ঠিত এক মানববন্ধন কর্মসূচি থেকে তিনি এ দাবি জানান।

‘আগামী সংসদ নিবাচনে রাজশাহীর একটি আসন নারীর জন্য বরাদ্দ চাই’ এই দাবিতে মানববন্ধনের আয়োজন করেন তিনি নিজেই। এ মানববন্ধনে বিভিন্ন সামাজিক সংগঠনের বিপুল সংখ্যক নারী ও প্রতিনিধিরা অংশ নেন।

মানববন্ধন কর্মসূচিতে জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি মর্জিনা পারভীন বলেন, নারী উন্নয়নে এবং ক্ষমতায়নে বর্তমান সরকার প্রতিশ্রুতিবদ্ধ। নারীদের উন্নয়ন ও ক্ষমতায়নে বর্তমান সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছেন। তবে নির্বাচনের মত শক্ত প্রতিযোগীতা থেকে নারীরা অনেক পিছেয়ে আছে। তিনি বলেন, দেশের মোট ভোটারদের অর্ধেক নারী। অথচ নারীরা রাজনীতিতে তৃণমুল থেকে উঠে আসতে পারছে না। তাই জেলা প্রতি একটি করে আসন নারীদের জন্য বরাদ্দ দেয়াটা জরুরি। সংরক্ষিত নয়, নারীরা সরাসরি ভোটে অংশ নিয়ে নির্বাচিত হবেন বলে আশা প্রকাশ করেন এই নারী নেত্রী।

মানববন্ধন কর্মসূচিতে তিনি আরো বলেন, সংসদ নির্বাচনে পুরুষদের ভিড়ে নারীরা এগিয়ে আসতে পারছে না। প্রতিটি জেলায় একটি করে আসন বরাদ্দ থাকলে নারীরা নিজেদের সেভাবে তৈরি করার সুযোগ পাবে। এতে রাজনীতিতে নারীর অংশগ্রহণ ও ক্ষমতায়ন বৃদ্ধি পাবে।

রাজশাহীর উদাহরণ টেনে তিনি বলেন, রাজশাহীতে সংসদীয় ছয়টি আসন। সেই আমল থেকেই আসনগুলোতে বারবার পুরুষরা সংসদ সদস্য নির্বাচিত হয়ে আসছেন। নারীরা কোনভাবেই তাদের জায়গা করতে পারছেন না রাজনীতিতে। এ ছয়টি আসনের মধ্যে একটিতে নারী সংসদ সদস্য দিতে হবে।

তিনি আরো বলেন, দেশের সব রাজনৈতিক দলগুলোর পক্ষ থেকে নারীদের সুযোগ দিতে হবে নির্বাচনের জন্য। তাহলে আগামীতে নারীর ক্ষমতায়ন আরো বেশি বৃদ্ধি পাবে। মানববন্ধনে রাজশাহী জেলা মহিলা পরিষদের সভাপতি কল্পনা রায়সহ বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।