• Sunday, June 16, 2024

রাজশাহীসহ শিল্পের শহর কর্মসূচি বিভাগীয় পর্যায়ে শুরু

  • Oct 12, 2018

Spread the love

বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে দেশের নয়টি বিভাগীয় শহরে ‘শিল্পের শহর’ শীর্ষক মাসব্যাপী ঐহিত্য ও সংস্কৃতি বিষয়ক কর্মসূচি শুরু হয়েছে।
এই কর্মসূচির আওতায় বিভাগীয় শহর রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, চট্ট্রগাম, কুমিল্লা, সিলেট, ময়মনমিংহ ও ঢাকায় বিভিন্ন বিষয়ের ওপর অনুষ্ঠানমালার আয়োজন চলছে। কর্মসূচির আওতায় এ সব বিভাগের জেলাগুলোর শিল্পকলা একাডেমির নিজস্ব শিল্পীরা পারফরমেন্স করছেন।
প্রতিটি বিভাগীয় শহরে ছয় থেকে আটদিন শিল্প ও সাংস্কৃতিক বিষয়ে অনুষ্ঠানমালার আয়োজন করা হচ্ছে। এ সবের মধ্যে রয়েছে পথনাটক, পারফরমেন্স আর্ট, গানের আসর, আবৃত্তি পরিবেশনা, জারিসারি, এলাকার ঐহিত্যমূলক বৈঠকী গানের আসর ও লাঠিখেলা।
বাংলাদেশ শিল্পকলা একাডেমির শিল্প বিষয়ক প্রভাষক ও এই কর্মসূচির সমন্বয়ক শিল্পী সুজন মাহবুব আজ বাসসকে এ সব তথ্য জানান। তিনি জানান, এই আয়োজনে নয়টি বিভাগে জেলা ও বিভাগীয় শহরে শিল্পকলা একাডেমির সাড়ে চারশতজন শিল্পী বিভিন্ন বিষয়ের অংশ নিচ্ছেন।
তিনি জানান, শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও সংস্কৃতিজন লিয়াকত আলী লাকীর ভাবনা ও পরিকল্পনায় এবং সংস্কৃতি বিয়ষক মন্ত্রণালয়ের সহায়তায় এই কর্মসৃচি বাস্তবায়ন করা হচ্ছে।
একাডেমি থেকে বাসসকে জানানো হয়, ঢাকায় ‘শিল্পের শহর ঢাকা’র আয়োজন শেষ হয়েছে গতকাল। রাজধানীতে চারদিনব্যাপী অনুষ্ঠানে একাডেমির নিজস্ব শিল্পীরা পারফরমেন্স করেন। ১০ অক্টোবর থেকে শুরু হওয়া এই অনুষ্ঠান রংপুরে ৬ দিন, খুলনায় ৬ দিন, রাজশাহী শহরে ৬দিন, ময়মনসিংহে পাঁচদিন, চট্টগ্রামে ৬দিন, বরিশালে ৮দিন, কুমিল্লায় ৭দিন, সিলেট ৬দিন এই অনুষ্ঠানমালা আয়োজন করা হয়েছে।
শিল্পী সুজন মাহবুব জানান, সারাদেশের প্রতিটি জেলা, বিভাগীয় শহরগুলো ও এলাকায় শত শত বছরের নিজস্ব সংস্কৃতি ও ঐতিহ্য রয়েছে। সরকারী উদ্যোগে এই সব ঐতিহ্য বর্তমান প্রজন্মের মাঝে তুলে ধরার জন্যই সংস্কৃতি মন্ত্রণালয়ের সহায়তায় শিল্পকলা একাডেমি ‘শিল্পের শহর’ শীর্ষক কর্মসূচির আয়োজন করেছে। প্রতিটি বিভাগে এই আয়োজনে বিপুল সংখ্যক সাধারণ দর্শক-শ্রোতার সমাগম ঘটছে।