• Sunday, June 16, 2024

শিবগঞ্জে অর্থনৈতিক উন্নয়নে আম শীর্ষক মতবিনিময়

  • Sep 26, 2018

Spread the love

স্টাফ রিপোর্টার : চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে স্থানীয় অর্থনৈতিক উন্নয়নসহ আমের সমস্যা ও সম্ভাবনা এবং ভবিষ্যৎ করণীয় নিয়ে বেসরকারি সংস্থা সুইস কনটাক্টের দলপ্রধান ও প্রতিনিধিরা ম্যাংগো ফাউন্ডেশনের নেতাদের সাথে মতবিনিময় করেছেন।

বুধবার দুপুরে শিবগঞ্জ ডাকবাংলো চত্বরে অনুষ্ঠিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন ম্যাংগো ফাউন্ডেশনের আহ্বায়ক মুক্তিযোদ্ধা আবদুল কুদ্দুস। এ সময় উপস্থিত ছিলেন বেসরকারি সংস্থা সুইস কনটাক্টের দলপ্রধান বেলজিয়ামের অধিবাসী ফিলিপ লেসিন্স, লোকাল ইকোনমিক ডেভেলপমেন্টের ফ্যাসিলিটেশন এন্ড ক্যাপাসিটি বিল্ডিং ম্যানেজার রোকন উদ্দিন আহমেদ, জেলা ফ্যাসিলিটেটর নাহিদা সুলতান বর্ষা, মনিটরিং কোর্ডিনেটর বাবুই সালসাবিলসহ অন্যরা। মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ম্যাংগো ফাউন্ডেশনের সদস্য সচিব সাংবাদিক আহসান হাবিব, ডা. রবিউল ইসলাম, কৃষিবিদ মজিবুর রহমান, আমচাষি সিরাজউদ্দৌলা, মাসুদ রানা, ইব্রাহিম আলী, ইউসুফ আলী ও শ্রী মটর চন্দ্র সাহা।

ম্যাংগো ফাউন্ডেশনের নেতারা জানান, চাঁপাইনবাবগঞ্জে প্রতিবছর ২৬ হাজার হেক্টর জমিতে দুই হাজার কোটি টাকার প্রায় আড়াই লক্ষ মেট্রিক টন আম উৎপাদন হয়, আমচাষি, ব্যবসী ও বাগান মালিকসহ আমজাত পণ্য উৎপাদনে সংশ্লিস্টদের স্বার্থে ম্যাংগো ফাউন্ডেশন কাজ করার পাশাপাশি স্বাস্থ্য সম্মত আম উৎপাদন বাজারজাত করণ ও রফতানীর জন্য কাজ করছে ম্যাংগো ফাউন্ডেশন।

বেসরকারি সংস্থা সুইস কনটাক্ট ও ম্যাংগো ফাউন্ডেশন একসাথে কাজ করলে স্থানীয় অর্থনৈতিক উন্নয়নসহ আমের সমস্যা সমাধান করা সম্ভব। আমের উৎপাদন ও বাজারজাতকরণে অনেক সমস্যা যেমন রয়েছে তেমনি সম্ভাবনাও প্রচুর রয়েছে বলে জানান বক্তারা। যৌথ উদ্যোগে সংরক্ষণসহ আম পণ্য উৎপাদনে আরো জোরালো ভূমিকা নেয়া প্রয়োজন বলে জানান বক্তারা।