• Wednesday, May 29, 2024

২ ফেব্রুয়ারি এসএসসি পরীক্ষা শুরু : রাজশাহী বোর্ডে পরীক্ষার্থী বেড়েছে ৯ হাজার

  • Feb 01, 2019

Spread the love

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা ২ ফেব্রুয়ারি শনিবার থেকে শুরু হচ্ছে। পরীক্ষা চলবে ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত। এবারের পরীক্ষায় মোট ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবে। এর মধ্যে ছাত্র ১০ লাখ ৭০ হাজার ৪৪১ এবং ছাত্রী ১০ লাখ ৬৪ হাজার ৮৯২ জন।

রাজশাহী শিক্ষা বোর্ডে এসএসসি পরীক্ষার্থী বেড়েছে ৯ হাজার ৮১১ জন। এবার বোর্ডের অধীনে পরীক্ষায় বসবে বিভাগের আট জেলার ২ লাখ ৪ হাজার ৫৮৬ জন পরীক্ষার্থী। গত বছর এ সংখ্যা ছিল এক লাখ ৯৪ হাজার ৭৭৫ জন। আগামীকাল ২ ফেব্রুয়ারি থেকে এবারের এসএসসি পরীক্ষা শুরু হবে।

রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. আনারুল হক প্রামাণিক এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, এবার মোট পরীক্ষার্থী ২ লাখ ৪ হাজার ৫৮৬ জন। এর মধ্যে ১ লাখ ৮০ হাজার ৩০৩ জন নিয়মিত পরীক্ষার্থী।

এছাড়া ২৪ হাজার ৪৭ জন অনিয়মিত এবং ২৩৬ জন মানোন্নয়ন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। সবমিলে এবার ১ লাখ ৭ হাজার ৫৩২ ছাত্র ও ৯৭ হাজার ৫৪ ছাত্রী বসছে পরীক্ষায়।

এসব পরীক্ষার্থীর মধ্যে ৯০ হাজার ৫১ জন বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী। মানবিকে পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ২৫৯ জন। আর ব্যবসায় শিক্ষা বিভাগের পরীক্ষার্থীর সংখ্যা ১৪ হাজার ২৭৬ জন।

বিভাগের আট জেলায় মোট ২৫৬টি কেন্দ্রে পরীক্ষা হবে। এর মধ্যে সবচেয়ে বেশি কেন্দ্রের সংখ্যা রাজশাহীতে ৪৭টি। এছাড়া চাঁপাইনবাবগঞ্জে ১৫টি, নাটোরে ২৫টি, নওগাঁয় ৩৮টি, পাবনায় ৩১টি, সিরাজগঞ্জে ৪৩টি, বগুড়ায় ৪০টি এবং জয়পুরহাটে ১৭টি কেন্দ্র রয়েছে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে,  ২০১৮ সালের তুলনায় এ  বছর এক লাখ তিন হাজার ৪৩৪ জন শিক্ষার্থী বেশি পরীক্ষা দেবে। এর মধ্যে ছাত্র সংখ্যা বেড়েছে ৪৭ হাজার ২২৯ জন এবং ছাত্রী সংখ্যা বেড়েছে ৫৬ হাজার ২০৫ জন।

এসএসসি ও এসএসসি ভোকেশনাল পরীক্ষার প্রথম দিন বাংলা (আবশ্যিক) প্রথম পত্র অনুষ্ঠিত হবে। মাদরাসা শিক্ষা বোর্ডের আওতায় প্রথম দিন কোরআন মাজিদ ও তাজবিদ অনুষ্ঠিত হবে। সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত টানা তিন ঘণ্টা পরীক্ষা গ্রহণ চলবে। এসএসসি পরীক্ষায় বাংলা দ্বিতীয় পত্র এবং ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র ছাড়া সব বিষয়ে সৃজনশীল প্রশ্নে এবার পরীক্ষা নেওয়া হচ্ছে।

নিয়মিত পরীক্ষার্থীদের ক্ষেত্রে শারীরিক শিক্ষা, স্বাস্থ্য বিজ্ঞান ও খেলাধুলা এবং ক্যারিয়ার শিক্ষা বিষয়গুলো জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) নির্দেশনা অনুসারে ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে প্রাপ্ত নম্বর শিক্ষা প্রতিষ্ঠানগুলো সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করবে। সংশ্লিষ্ট কেন্দ্র ব্যবহারিক পরীক্ষার নম্বরের সঙ্গে ধারাবাহিক মূল্যায়নে প্রাপ্ত নম্বর অনলাইনে বোর্ডে পাঠাবে।

এসএসসি পরীক্ষাকে ঘিরে যা  রয়েছে নির্দেশনায়

এবারও এসএসসি পরীক্ষা  সকাল ১০ থেকে দুপুর ১টা এবং বিকেলের পরীক্ষা বেলা ২টা থেকে ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। সব পরীক্ষার্থীকে ৩০ মিনিট আগে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করে আসন গ্রহণ করতে হবে। এ ছাড়াও পরীক্ষার ২৫ মিনিট আগে এসএমএসের মাধ্যমে সংশ্লিষ্টদের কাছে প্রশ্নেপত্রের সেট কোড জানিয়ে দেওয়া হবে। কেন্দ্র সচিব ছাড়া (ছবি তোলা যায় না এমন ফোন) অন্য কেউ মোবাইল ফোন/ইলেকট্রনিক ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবে না।