• Tuesday, September 17, 2024

দেশের বিভিন্ন স্থানে ১৫ আগষ্ট শোক দিবস পালন

  • Aug 16, 2024

Share With

শ্রদ্ধা-ভালোবাসায় দেশের বিভিন্ন স্থানে ১৫ আগষ্ট শোক দিবস পালিত হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৯তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবার সকালে গোপালগঞ্জ, শরীয়তপুর, যশোর, নারায়ণগঞ্জ, সুনামগঞ্জ চাঁপাইনবাবগঞ্জ, খুলনায় স্বল্প পরিসরে দিবসটি পালন করে। কোথাও কোথাও হয়েছে শোক মিছিল, মোমবাতি প্রজ¦ালন ও কালো পতাকা উত্তোলন। তবে এসব কর্মসূচিতে ছিলেন না স্থানীয় আওয়ামী লীগের শীর্ষ নেতারা।

এসব কর্মসূচি থেকে বক্তারা বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্থপতি, তাকে সব রাজনীতির ঊর্ধ্বে রাখা উচিত। এ দেশের ইতিহাসের সঙ্গে তার নাম জড়িয়ে আছে। এজন্য ইতিহাসের আলোকে বাংলাদেশের প্রত্যেকটি নাগরিকের শেখ মুজিবুর রহমানকে যথাযথ সম্মান দেওয়া উচিত। বিস্তারিত আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর

গোপালগঞ্জ : গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় হাজারো মানুষের শ্রদ্ধা আর ভালোবাসায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৯তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। গতকাল সকাল থেকেই গোপালগঞ্জসহ আশপাশের জেলা থেকে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা শোক মিছিল নিয়ে বঙ্গবন্ধুর সমাধিতে আসেন। পরে তারা জেলা আওয়ামী লীগ সভাপতি মাহাবুব আলী খানের নেতৃত্বে বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

শরীয়তপুর : শরীয়তপুরের জাজিরা উপজেলা আওয়ামী লীগ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৯তম মৃত্যুবার্ষিকী পালন করেছে। এ সময় কয়েকশ নেতাকর্মী শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে আনার শপথ নেন।  বৃহস্পতিবার দুপুরে শরীয়তপু জেলা আওয়ামী লীগের সাবেক সহসভাপতি মোবারক আলী সিকদারের নেতৃত্বে তার বাসভবনে এই কর্মসূচি পালন করা হয়েছে। শ্রদ্ধাঞ্জলি ও আলোচনা সভা শেষে ঢাকা-শরীয়তপুর সড়কে জাজিরার টিঅ্যান্ডটি মোড়ে শোক মিছিল করেন নেতাকর্মীরা।

যশোর : যশোর আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতাকর্মীরা গভীর শ্রদ্ধার সঙ্গে বঙ্গবন্ধুর ৪৯তম মৃত্যুবার্ষিকী পালন করেছেন। বেলা ১১টায় শহরে বঙ্গবন্ধুর ভাঙা ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তারা। দিবসটি উপলক্ষে যশোর শহরের পুরাতন কসবায় দরিদ্রদের মধ্যে খাবার বিতরণ করা হয়।

কর্মসূচি পালনকালে উপস্থিত ছিলেন যশোর পৌরসভার মেয়র হায়দার গণি খান পলাশ, জেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক মঈনুদ্দীন মিঠু, জেলা মহিলা লীগের সাধারণ সম্পাদক জ্যোৎস্না আরা মিলি প্রমুখ।

নারায়ণগঞ্জ : নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভী বলেছেন, ‘আজ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাতবার্ষিকী। আমরা বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়েছি। বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানাতে কীসের ভয়!’

গতকাল বৃহস্পতিবার সকালে নারায়ণগঞ্জ শহরের ২ নম্বর রেলগেট এলাকায় জেলা ও মহানগর আওয়ামী লীগ কার্যালয়ের সামনে জাতির জনকের ম্যুরালে শ্রদ্ধা নিবেদনের পর নেতাকর্মীদের উদ্দেশে এ কথা বলেন তিনি।

এ সময় তার সঙ্গে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ১৪ নম্বর ওয়ার্ড কাউন্সিলর ও মহানগর আওয়ামী লীগের সদস্য মনিরুজ্জামান মনিরসহ দলের ১৫/২০ জন নেতাকর্মী উপস্থিত ছিলেন।

এর আগে নারায়ণগঞ্জ মহানগর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক জি এম আরমানের নেতৃত্বে একই স্থানে পুষ্পস্তবক অর্পণ করে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানানো হয়। ওই সময় আওয়ামী লীগ নেতা সুজিত সরকারসহ ৮/১০ জন নেতাকর্মী উপস্থিত ছিলেন।

সুনামগঞ্জ : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৯তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে একাই পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানিয়েছেন সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সহসভাপতি ও সুনামগঞ্জ পৌরসভার মেয়র নাদের বখত। গতকাল দুপুরে একাই জেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান তিনি।

শ্রদ্ধা জানানোর পর ধুলা জমে থাকা বঙ্গবন্ধুর ছবি তিনি হাত দিয়ে মুছে দেন এবং আবেগাপ্লুত হয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতির সামনে কিছু সময় নীরবে দাঁড়িয়ে থাকেন।

খোঁজ নিয়ে জানা যায়, গত ৫ আগস্ট বাংলাদেশ আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা দেশত্যাগের পর সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের নেতাকর্মীরা বিচ্ছিন্ন হয়ে পড়েন।

অনেকেই আবার প্রাণ বাঁচাতে গা ডাকা দেন। সেই সঙ্গে গতকাল সকালে সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের কার্যালয়েও দেখা যায়নি কোনো নেতাকর্মীদের।

চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জে বঙ্গবন্ধুর শাহাদাতবার্ষিকী উপলক্ষে জেলা সদরে শীর্ষ নেতৃত্ব ছাড়া সীমিত পরিসরে শোক পালন করেছেন আওয়ামী লীগের নেতাকর্মীরা। গতকাল সকালে চাঁপাইনবাবগঞ্জ জেলা আওয়ামী লীগ কার্যালয়ের সামনে ১০-১২ জন কর্মী পৌরসভার সাবেক কাউন্সিলর সাখাওয়াত হোসেন, শহীদ হোসেন রানার সঙ্গে জড়ো হন। এরপর ঝটিকাভাবে পতাকা উত্তোলন ও দোয়া করে চলে যান। এদিকে চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার রহনপুরে ও বাঙ্গবাড়ী এবং শিবগঞ্জ উপজেলার আদিনা কলেজ এলাকায় শোক পালন করেছেন স্থানীয় আওয়ামী লীগের কর্মীরা।

খুলনায় : খুলনায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাতবার্ষিকী উপলক্ষে শোক দিবস পালিত হয়েছে। দিনটি উপলক্ষে গতকাল বৃহস্পতিবার সকাল ৮টায় খুলনা মহানগরীর লোয়ার যশোর রোডে আওয়ামী লীগ কার্যালয়ে শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান স্বল্পসংখ্যক নেতাকর্মী। গত ৪ আগস্ট কার্যালয়ে আগুন দেওয়ার পর সেখানে শেখ মুজিবুর রহমানের একটি ছবি টানিয়ে শ্রদ্ধা জানানো হয়।

এ সময় আওয়ামী লীগ নেতারা বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্থপতি, তাই আমরা মনে করি, তাকে সব রাজনীতির ঊর্ধ্বে রাখা উচিত। এ দেশের ইতিহাসের সঙ্গে তার নাম জড়িয়ে আছে। এজন্য ইতিহাসের আলোকে বাংলাদেশের প্রত্যেকটি নাগরিকের শেখ মুজিবুর রহমানকে যথাযথ সম্মান দেওয়া উচিত।’

সূত্র: দেশ রুপান্তর