• Tuesday, September 17, 2024

দেশের সব সিটি কর্পোরেশন-পৌর মেয়র, জেলা-উপজেলা চেয়ারম্যানকে অপসারণ

  • Aug 19, 2024

Share With

দেশের ১২টি সিটি করপোরেশনের মেয়রকে অপসারণ করেছে স্থানীয় সরকার বিভাগ। পাশাপাশি সব সিটি করপোরেশনে প্রশাসক নিয়োগ দেওয়া হয়েছে।

প্রজ্ঞাপন অনুযায়ী অপসারিত মেয়ররা হলেন—ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, ঢাকা উত্তর সিটি করপোরেশনের আতিকুল ইসলাম, চট্টগ্রাম সিটি করপোরেশনের রেজাউল করিম চৌধুরী, খুলনা সিটি করপোরেশনের তালুকদার আব্দুল খালেক, রাজশাহী সিটি করপোরেশনের এ এইচ এম খায়রুজ্জামান লিটন, বরিশাল সিটি করপোরেশনের আবুল খায়ের আব্দুল্লাহ, রংপুর সিটি করপোরেশনের মোস্তাফিজার রহমান মোস্তফা, সিলেট সিটি করপোরেশনের মো. আনোয়ারুজ্জামান চৌধুরী, ময়মনসিংহ সিটি করপোরেশনের ইকরামুল হক টিটু, কুমিল্লা সিটি করপোরেশনের তাহসিন বাহার সূচনা, গাজীপুর সিটি করপোরেশনের জায়েদা খাতুন এবং নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভী।

প্রজ্ঞাপনে বলা হয়, স্থানীয় সরকার (সিটি করপোরেশন) (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪ এর ধারা ১৩ক প্রয়োগ করে বাংলাদেশের এসব সিটি করপোরেশনের মেয়রদেরকে স্ব স্ব পদ থেকে অপসারণ করা হলো।

অন্যদিকে, দেশের ৪৯৩ উপজেলা পরিষদ চেয়ারম্যান, ৩২৩ পৌরসভা মেয়র ও ৬০ জেলা পরিষদ চেয়ারম্যানকে অপসারণ করে প্রজ্ঞাপন জারি করেছে স্থানীয় সরকার বিভাগ।

আজ (১৯ আগস্ট) সোমবার এই বিষয়ে পৃথক আদেশ জারি করে স্থানীয় সরকার বিভাগ। প্রশাসক নিয়োগের পৃথক দু’টি প্রজ্ঞাপনে বলা হয়, ৪৯৫ উপজেলা নির্বাহী কর্মকর্তাকে নিজ নিজ উপজেলায় প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করবেন।

এছাড়াও ৬১টি জেলার মধ্যে ৫৩টি জেলায় জেলা প্রশাসকদের জেলা পরিষদ প্রশাসক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। আর ৮টি বিভাগীয় জেলায় অতিরিক্ত বিভাগীয় কমিশনাররা এই দায়িত্ব পালন করবেন।

এর আগে শুক্রবার পৃথক ৪টি অধ্যাদেশ জারি করে সরকার জানিয়েছিলো, বিশেষ পরিস্থিতিতে অত্যাবশ্যক বিবেচনা করলে সরকার জনস্বার্থে কোনো সিটি কর্পোরেশন ও পৌরসভার মেয়র এবং কাউন্সিলরকে অপসারণ করতে পারবে।

ওই সংশোধনীর ফলে বিশেষ পরিস্থিতিতে অত্যাবশ্যক বিবেচনা করলে সরকার জনস্বার্থে কোনো সিটি কর্পোরেশন ও পৌরসভার মেয়র এবং কাউন্সিলরকে অপসারণ করতে পারবে।

একইভাবে জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্য এবং উপজেলা পরিষদের চেয়ারম্যান, ভাইস চেয়্রাম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যানদের অপসারণ করতে পারবে। একই সঙ্গে এগুলোতে প্রশাসক নিয়োগ দিতে পারবে।