• Tuesday, September 17, 2024

সংস্কার নয়, ‘গণ-অরাজকতা’ চলছে: সজীব ওয়াজেদ জয়

  • Aug 12, 2024

Share With

বাংলাদেশে পদচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয় বলেছেন, দেশে সংস্কার নয়, ‘গণ-অরাজকতা’ চলছে। শনিবার শিক্ষার্থীদের বিক্ষোভের মুখে বাংলাদেশের প্রধান বিচারপতিসহ আপিল বিভাগের ছয়জন বিচারপতি পদত্যাগ করেছেন।

বিচারপতিদের পদত্যাগের বিষয়টিকে উদ্দেশ্য করে এ কথা বলেছেন সজীব ওয়াজেদ জয়।

রোববার শপথ নিয়েছেন নবনিযুক্ত প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ।

এর আগে শনিবার রাতে নিজের ভেরিফাইড ফেসবুক পেজে সজীব ওয়াজেদ জয় তার উদ্বেগের কথা জানান।

পাশাপাশি বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন যে সাংবাদিকদেরকে বহিষ্কারের দাবি জানিয়েছে, সে ঘটনারও প্রতিবাদ জানান জয়।

এদিকে, বৃহস্পতিবার রাতে শপথ নিলেও রোববার থেকে আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু করেছে অধ্যাপক মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন উপদেষ্টা সরকার।

সজীব ওয়াজেদ জয় শনিবার রাতে তার ভেরিফায়েড ফেসবুক পেজে লিখেছেন, ‘আজ প্রতিবাদকারীরা সুপ্রিম কোর্টে আক্রমণের হুমকি দিয়েছে এবং বাংলাদেশের প্রধান বিচারপতির বাড়ি পুড়িয়ে দেওয়ার হুমকি দিয়েছে। তারা আদালতের পদত্যাগ দাবি করেছে এবং তাদের মনোনীত ব্যক্তিদের নিয়োগের একটি তালিকা সরবরাহ করেছে।’

এক্ষেত্রে অন্তর্বর্তীকালীন সরকারের ভূমিকা নিয়েও প্রশ্ন তোলেন জয়।  অন্তর্বর্তীকালীন সরকার আন্দোলনকারীদের দাবির কাছে আত্মসমর্পণ করেছে দাবি করে তিনি লিখেছেন, ‘প্রতিবাদকারীদের মনোনীত বিচারকদের নিয়োগ দেওয়া হয়েছে। একটি দেশের সুপ্রিম কোর্টকে কোন প্রক্রিয়া ছাড়াই, নির্বাচিত সংসদ ছাড়াই কীভাবে পরিবর্তন করা যায়?’

জয় বলেন, এটি সংস্কার নয়, এটি গণঅরাজকতা। বাংলাদেশে কোনো আইনশৃঙ্খলা নেই যখন এমনকি সুপ্রিম কোর্টও নিরাপদ নয়।

এছাড়া বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন প্রেসক্লাবে সাংবাদিকদের যে তালিকা তৈরি করে তাদের বহিষ্কারের দাবি জানিয়েছে – তা নিয়েও প্রতিক্রিয়া দেখিয়েছেন তিনি।

জয় ওই ফেসবুক স্ট্যাটাসে বলেন, আমার মায়ের সরকারের বিরুদ্ধে মতপ্রকাশের স্বাধীনতা দমনের অভিযোগ আনার পর, এটি কি মতপ্রকাশের স্বাধীনতার ওপর আরও গুরুতর আক্রমণ নয়? তাহলে কি এখন জনতা সাংবাদিকদের বহিষ্কার করার জন্য তালিকা দেবে?

সূত্র: বিবিসি বাংলা