• Tuesday, September 17, 2024

শেখ হাসিনাসহ গণহত্যাকারীদের বিচার করতে হবে- বিএনপির সাবেক এমপি হারুন

  • Sep 07, 2024

Share With

চাঁপাইনবাবগঞ্জ পৌরপার্কে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহতের ঘটনায় জড়িতদের বিচারদাবিসহ রাষ্ট্রীয় কাঠামো সংষ্কার ও যৌক্তির সময়ে জাতীয় নির্বাচনের রোড ম্যাপ দাবিতে সমাবেশে প্রধান অতিথির বক্তব্য বিএনপির চেয়্যারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য ও সাবেক সংসদ সদস্য মো. হারুনুর রশীদ বলেন, আন্তর্জাতিক ট্রাইব্যুনাল করে শেখ হাসিনাসহ গণহত্যাকারীদের বিচার করতে হবে। সাবেক প্রধানমন্ত্রীর শাস্তি নিশ্চিত না হওয়া পর্যন্ত আওয়ামী লীগ ও ১৪ দলের রাজনীতি করার অধিকার থাকবে না।

শনিবার বিকেলে চাঁপাইনবাবগঞ্জ পৌরপার্কে বিএনপির সমাবেশে প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন। এ সমাবেশের আয়োজন করে চাঁপাইনবাবগঞ্জ সদর থানা ও পৌর বিএনপিসহ অঙ্গসংগঠন।

অন্তর্র্বতী সরকারের সাফল্য কামনা করে তিনি আরো বলেন,  গত ৫ আগস্ট ছাত্র-জনতার গণঅভুত্থানের মধ্যদিয়ে অন্তর্র্বতী সরকার দায়িত্ব নিয়েছে। এই সরকারের কাছে মানুষের চাওয়া অনেক। কারণ গত ১৫ বছরে রাষ্ট্রীয় কাঠামোগুলোকে ধংস করা হয়েছে। সেইসব কাঠামোগুলোকে নতুন করে নির্মাণ করতে হবে। আমরা চাই একটি বিধ্বস্ত অর্থনীতি, বিধ্বস্ত রাষ্ট্রীয় কাঠামোগুলোকে পুনর্র্নিমাণ করে জনগণের আশাআকাঙ্খার প্রতিফলন ঘটাতে হবে। ভূয়া মুক্তিযোদ্ধাদের তালিকা থেকে বাদ দিতে হবে এবং নতুন স্বাধীনতা অর্জন করতে গিয়ে যারা প্রাণ দিয়েছেন তাদেরকে শহিদি মর্যাদা দিতে হবে।

জামায়াতের সমালোচনা করে হারুন বলেন, আপনাদের নেতা মতিউর রহমান নিজামী, দেলোয়ার হোসের সাঈদী অন্যায় ভাবে গ্রেপ্তার করা হয়েছিল। আপনাদের অনেক নেতাকে ফাঁসি দিয়েছে আওয়ামী লীগ সরকার। রক্তের দাগ না শুকানোর আগেই আপনারা তাদের মাফ করে দিয়েছেন। এই অধিকার কে দিয়েছে আপনাদের?

হারুনুর রশীদ বলেন-পুলিশ বাহিনীর সবাই দোষী নয়-তবে যারা দোষী যারা মানুষকে পুড়িয়ে মেরছে তাদেরকে বিচারের আওতায় আনতে হবে। পুলিশের প্রতি আশাবাদ ব্যক্ত করে তিনি বলেন-আগামীদিনে পুলিশ ন্যায়ের পথে থাকবে। আপনা ভালো কাজ করেন আপনা আপনাদের সহযোগিতা করব।

দীর্ঘদিন পর আয়োজিত জনসভায় ব্যাপক সংখ্যক নারী পুরুষ অংশ নেন। সমাবেশে আরও বক্তব্য রাখেন, জেলা কৃষক দলের আহবায়ক ও সদর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান তরিকুল ইসলাম তসি, পৌর বিএনপির সাবেক উপদেষ্টা শামসুল হক, পৌর বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক আব্দুল বারেক,  জেলা বিএনপির সাবেক প্রচার সম্পাদক নজরুল ইসলাম, বিএনপি নেতা জাহাঙ্গীর কবির, তাসেম আলী, আকম সাহিদুল আলম বিশ্বাস পলাশ, জেলা যুবদলের আহবায়ক তবিউল ইসলাম তারিফ, জেলা যুবদলের সাবেক সাধারণ সম্পাদক আব্দুর রহমান অনু, রানীহাটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রহমত আলী, সাবেক ছাত্রনেতা সামিরুল ইসলাম পলাশ, মিম ফজলে আজিম, হামিদুর রহমান।