• Tuesday, September 17, 2024

সম্মিলিত কণ্ঠে জাতীয় সংগীত গেয়ে সারাদেশে উদীচীর প্রতিবাদ

  • Sep 06, 2024

Share With

সারাদেশে একই সময়ে জাতীয় পতাকা উত্তোলন করে জাতীয় সংগীত গেয়ে প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী।

মুক্তিযুদ্ধ, জাতীয় পতাকা, জাতীয় সংগীত নিয়ে ‘ষড়যন্ত্র’ রুখে দিতে আজ শুক্রবার সকাল ১০টায় দেশের বিভিন্ন এলাকায় এ কর্মসূচি পালন করে সংগঠনটি।

জাতীয় প্রেস ক্লাবের বিপরীত পাশের সড়কে একসঙ্গে জাতীয় সংগীত কণ্ঠে তুলে কর্মসূচিতে অংশ নেয় উদীচী, জাতীয় খেলাঘর আসরসহ বিভিন্ন সংগঠন। এ আয়োজনে কেউ কেউ ব্যক্তিগতভাবেও অংশ নিয়েছেন।

গত মঙ্গলবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বাংলাদেশের জাতীয় সংগীতকে ‘স্বাধীনতার অস্তিত্বের পরিপন্থি’ আখ্যা দিয়ে তা পরিবর্তনের দাবি জানান জামায়াতে ইসলামীর সাবেক আমির গোলাম আযমের ছেলে আব্দুল্লাহিল আমান আযমী।

তিনি প্রশ্ন তোলেন ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে শহিদের সংখ্যা নিয়েও। বাহাত্তরের সংবিধান ‘বৈধ নয়’ মন্তব্য করে নতুন সংবিধান প্রণয়ন করারও দাবি জানান সেনাবাহিনীর সাবেক এই ব্রিগেডিয়ার জেনারেল।

এর প্রতিবাদে সামাজিক যোগাযোগমাধ্যমে তুমুল প্রতিবাদ জানান অনেকে। এরই পরিপ্রেক্ষিতে সম্মিলিত কণ্ঠে এই জাতীয় সংগীত গাওয়ার কর্মসূচি ঘোষণা করে উদীচী।

শুক্রবার সকালে দেশের সব জেলা ও বিদেশে উদীচীর শাখা সংসদের শিল্পী-কর্মীসহ সাধারণ মানুষ একসঙ্গে এই জাতীয় সংগীত কর্মসূচি পালন করেছে বলেও জানায় সংগঠনটি।

ঢাকায় কেন্দ্রীয় আয়োজনে সূচনা বক্তব্য দেন উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি অধ্যাপক বদিউর রহমান। সঞ্চালনা করেন উদীচী কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে।

পরে সমবেত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশন করেন সবাই। এ সময় সাধারণ মানুষও শিল্পীদের সঙ্গে জাতীয় সংগীতে কণ্ঠ মেলান। জাতীয় সংগীতের সঙ্গে জাতীয় পতাকাও উত্তোলন করা হয়।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে উদীচী জানায়, ছাত্র-জনতার গণআন্দোলনে রাজনৈতিক পট পরিবর্তনের পর থেকে মুক্তিযুদ্ধ, জাতীয় পতাকা, জাতীয় সংগীত নিয়ে নানা ষড়যন্ত্র দেখা যাচ্ছে।

সূত্র্র্র্র: বিবিসি, ডেইলি স্টার ও যুগান্তর