• Sunday, October 20, 2024

নিষিদ্ধ পলিথিন বন্ধে কার্যকর ব্যবস্থা নিতে ডিসি-এসপিদের নির্দেশ

  • Sep 29, 2024

Share With

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান রবিবার (২৯ সেপ্টেম্বর) মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সভায় দেশের সকল বিভাগীয় কমিশনার, ডেপুটি ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, পুলিশ কমিশনার, জেলা প্রশাসক ও পুলিশ সুপারগণের উদ্দেশ্যে পলিথিন এবং পলিপ্রোপাইলিন ব্যাগ বন্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণের নির্দেশনা প্রদান করেন।

সভায় সৈয়দা রিজওয়ানা হাসান জানান, ১ অক্টোবর থেকে সুপারশপগুলোতে এবং ১ নভেম্বর থেকে ঢাকার ১০টি কাচা বাজারে পলিথিন ব্যবহার বন্ধে কার্যক্রম শুরু হবে। ১ নভেম্বর থেকে দেশে পলিথিন উৎপাদনকারীদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হবে। তিনি এ সময় পাহাড় কাটার পাশাপাশি নদী দখল ও দূষণ রোধে কর্মকর্তাদের জোরালো ভূমিকা রাখার আহ্বান জানান।

তিনি বলেন, প্লাস্টিক পলিথিনের অপ্রতিরোধ্য ব্যবহার পরিবেশের জন্য মারাত্মক ক্ষতির কারণ হয়ে দাঁড়িয়েছে। এটি মাটির উর্বরতা কমাচ্ছে, নদী-নালা ও জলাশয়কে দূষিত করছে এবং জীববৈচিত্র্যের ওপর বিরূপ প্রভাব ফেলছে। এজন্য পলিথিন ব্যাগের ব্যবহার বন্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ জরুরি।

উপদেষ্টা সকল প্রশাসনিক ও পুলিশ কর্মকর্তাদের প্রতি আহ্বান জানান যেন তারা নিজ নিজ এলাকায় পলিথিন ব্যাগের উৎপাদন, পরিবহন এবং ব্যবহার বন্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করেন। তিনি মন্তব্য করেন, প্রশাসনের সমন্বিত পদক্ষেপই পলিথিনমুক্ত বাংলাদেশ গড়তে সহায়তা করবে।

সভায় অংশগ্রহণকারীরা এ বিষয়ে সহযোগিতা প্রদানের প্রতিশ্রুতি দেন এবং নিজেদের এলাকায় সচেতনতা বৃদ্ধির পাশাপাশি কঠোর আইন প্রয়োগের অঙ্গীকার করেন।

সূত্র: নিউজ 24 টিভি, বিডি নিউজ, কালেরকন্ঠ, ভোরের কাগজ