• Thursday, October 22, 2020

মুক্তিযুদ্ধের সংগঠক রুপেন্দ্রনাথ রায় চৌধুরীর (ভুতু উকিল) মৃত্যুবার্ষিকী

  • Jun 04, 2020

মাহবুবুল ইসলাম ইমন :

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বিশিষ্ট আইনজীবী এ্যাড.রুপেন্দ্রনাথ রায় চৌধুরীর (ভুতু উকিল) আজ ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী।  ১৯৩৮ সালের ৮ নভেম্বর যশোর নড়াইলের লোহাগড়ার ইটনাগ্রামের নানীর বাড়িতে তিনি জন্মগ্রহণ করেন। তাঁর পিতা চাঁপাইনবাবগঞ্জ নিবাসী রামনাথ রায় চৌধুরী।

রুপেন্দ্রনাথ রায় চৌধুরী ১৯৫২সালে নবাবগঞ্জ হরিমোহন ইন্সটিউশন থেকে ম্যাট্রিকুলেশন পাস করেন। ভারতের বহরমপুরের বিখ্যাত কৃষ্ণনাথ কলেজে পড়াশুনা করেন। পরবর্তীতে কোলকাতা বিশ্ববিদ্যালয় থেকে হিস্ট্রি আর ইসলামিক হিস্ট্রিতে মাস্টার ডিগ্রী অর্জন করেন।

ভারতের সবচেয়ে বড় কমিউনিকেশন ইন্সটিটিউটে চাকুরি পান। বাবা হারয়েছিলেন তিন বছর বয়সে। বিধবা মা কে দেখাশুনা করতে ফিরে এলেন পূর্ব পাকিস্তানের নবাবগঞ্জের বাড়িতে। ফিরে এসেই রাজনীতিতে জড়িয়ে গেলেন। আর শুরু করলেন ক্রীড়া সংগঠন। পাকিস্তান ভাঙ্গার ষড়যন্ত্রকারী হিসেবে ১৯৬৭ সালে আইয়ুব খানের আমলে রাজবন্দী হয়ে রাজশাহীতে এগারো মাস জেলে থাকলেন। অস্থায়ী বাংলাদেশ সরকারের আইন মন্ত্রণালয়ের সাথে যুক্ত ছিলেন।

মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী এ্যাড.রুপেন্দ্রনাথ রায় চৌধুরী সারাজীবন আওয়ামীলীগের প্রগতিশীল রাজনীতির সাথে যুক্ত ছিলেন।  মুক্তিযুদ্ধকালীন সময়ে তিনি সংগঠকের ভূমিকায় মালদহ শহরে অবস্থান করেন। মূলত শরণার্থীদের বিভিন্ন সমস্যা ও অসুবিধা নিয়ে কাজ করেছেন। ভারতে নতুন আসা শরণার্থীদের শিবিরে আশ্রয়ের ব্যবস্থা করা, তাঁদেও ত্রাণপ্রাপ্তি নিশ্চিত করা, তাদের বিভিন্ন সমস্যা নিয়ে ভারতের স্থানীয় কর্তৃপক্ষ ও আওয়ামীলীগের নেতাদের সাথে আলোচনা করে সেগুলোর সুরাহার ব্যবস্থা করা প্রভৃতি কার্যক্রমে মুক্তিযুদ্ধকালীন সময়ে তিনি সর্বদা ব্যস্ত থাকতেন।

শুধু আইনজীবী নন, বিশিষ্ট ক্রীড়া-সংগঠক হিসেবেও চাঁপাইনবাবগঞ্জে তাঁর ছিল ব্যাপক পরিচিতি রয়েছে। নবাবগঞ্জ মহকুমা ক্রীড়া সংস্থার সম্পাদক হিসেবে তিনি দীর্ঘদিন দায়িত্ব পালন করেন। চাঁপাইনবাবগঞ্জ মিতালী সংঘ (ক্রীড়া সংগঠন) প্রতিষ্ঠায় তাঁর অগ্রণী ভূমিকা রয়েছে। সমাজসেবী রুপেন্দ্রনাথ রায় চৌধুরী দীর্ঘদিন চাঁপাইনবাবগঞ্জ রামকৃষ্ণ মিশন ও চাঁপাইনবাবগঞ্জ রামস্বীতা মন্দিরের সভাপতির দায়িত্ব পালন করেন। তিনি ২০১৪ সালে ৫ জুন মৃত্যুবরণ করেন। 

# মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও বিশিষ্ট আইনজীবী এ্যাড.রুপেন্দ্রনাথ রায় চৌধুরীর (ভুতু উকিল) মৃত্যুবার্ষিকীতে ‘আলোকিত চাঁপাইনবাবগঞ্জের’ পক্ষ থেকে জানাই বিনম্র শ্রদ্ধা…