• Thursday, August 13, 2020

রাজশাহীর চারটি আসনে নারী ভোটার বেশী

  • Dec 12, 2018

ডেস্ক রিপোর্ট : রাজশাহীতে পুরুষের চেয়ে নারী ভোটারের সংখ্যাই বেশি। এখানকার ছয়টি আসনের মধ্যে চারটিরই এ অবস্থা। সবচেয়ে বেশি নারী ভোটার রয়েছেন রাজশাহী সদর আসনে। এই আসনে পুরুষের চেয়ে ৬ হাজার ৩৮ জন নারী ভোটার বেশি। ফলে এবার রাজশাহীতে ভোটের বড় ফেক্টর হবে নারী ভোটার।

রাজশাহীর ছয়টি আসনে এবার মোট ভোটার ১৯ লাখ ৪২ হাজার ৫৬২ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৯ লাখ ৬৭ হাজার ৭১০ জন এবং নারী ৯ লাখ ৭৪ হাজার ৮৫২ জন। দশম সংসদ নির্বাচনে রাজশাহীতে মোট ভোটার ছিল ১৭ লাখ ৪২ হাজার ৬৫৭ জন। এবার নতুন ভোটার হয়েছে ১ লাখ ৯৯ হাজার ৯০৫ জন।

রাজশাহী-১ (তানোর-গোদাগাড়ী) আসনে মোট ভোটার ৩ লাখ ৮৩ হাজার ৩৫২ জন। তাঁদের মধ্যে নারী ১ লাখ ৯২ হাজার ৭২৩ ও পুরুষ ভোটার ১ লাখ ৯০ হাজার ৬১৯ জন। এ আসনে নতুন ভোটার ৪০ হাজারের বেশী।

রাজশাহী সিটি করপোরেশনের ৩০টি ওয়ার্ড নিয়ে রাজশাহী-২ (সদর) আসন। এই আসনে ভোটার সংখ্যা ৩ লাখ ১৭ হাজার ৮৫২ জন। পুরুষ ভোটার ১ লাখ ৫৫ হাজার ৯০৭ জন। এই আসনে ৬ হাজার ৩৮ জন নারী ভোটার বেশি। এ আসনে নতুন ভোটার রয়েছে প্রায় ৩৩ হাজার।

২০০৮ সালের নির্বাচনে এই আসনে ১৪ দলীয় জোটের প্রার্থী ফজলে হোসেন বাদশা পেয়েছিলেন ১ লাখ ১৬ হাজার ৫৯৯ ভোট। আর চারদলীয় জোটের প্রার্থী মিজানুর রহমান মিনু পেয়েছিলেন ৮৯ হাজার ৫০ ভোট। এবারও এই দুই গুরুত্বপূর্ণ প্রার্থীর মধ্যেই মূল প্রতিদ্বন্দ্বিতা হবে। ফলে এবার এই আসনে ভোটের ফলাফলকে নারী ও নতুন ভোটাররা প্রভাবিত করতে পারেন বলে এলাকায় আলোচনা রয়েছে।

রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসনে নারী ১ লাখ ৭৮ হাজার ৯৪০ ও পুরুষ ভোটার ১ লাখ ৭৮ হাজার ৪৩৫ জন। রাজশাহী-৪ (বাগমারা) আসনে মোট ভোটারের সংখ্যা ২ লাখ ৭৬ হাজার ৮ জন। এর মধ্যে নারী ১ লাখ ৩৯ হাজার ২৯৭ ও পুরুষ ভোটার ১ লাখ ৩৮ হাজার ৭১১ জন।