• Saturday, August 15, 2020

চলচ্চিত্র ও নাটকের নন্দিত অভিনেতা ‘আহমেদ রুবেলের’ শুভ জন্মদিন

  • Oct 08, 2018

মাহবুবুল ইসলাম ইমন :

বাংলা চলচ্চিত্র ও নাটকের নন্দিত অভিনেতা, শক্তিমান-গুণি অভিনয় শিল্পী ‘আহমেদ রুবেল’। মেধাবী তরুণ প্রজন্মদের মধ্যে চাঁপাইনবাবগঞ্জের অন্যতম কৃতি সন্তান ‘আহমেদ রুবেলের’ জন্মদিন ৫ অক্টোবর। জনপ্রিয় এই অভিনেতার পিতা কিংবা মাতার বাড়ি চাঁপাইনবাবগঞ্জ শহরে হলেও ছোটবেলা থেকেই বেড়ে উঠেছেন ঢাকা শহরে। বর্তমানে পরিবারের সাথে ঢাকার গাজীপুরে স্থায়ীভাবে বসবাস করছেন।

বাংলা নাটক, চলচ্চিত্রের নন্দিত এবং শক্তিশালী অভিনেতা হিসেবে ইতোমধ্যেই দেশব্যাপি খ্যাতি অর্জন করেছেন আহমেদ রুবেল। সেলিম আল দীনের ‘ঢাকা থিয়েটার’ থেকে আহমেদ রুবেলের অভিনয়ের হাতেখড়ি। আহমেদ রুবেল অভিনীত প্রথম নাটক হল গিয়াস উদ্দীন সেলিমের ‘স্বপ্নযাত্রা’। এরপর তিনি হুমায়ুন আহমেদের ঈদ নাটক ‘পোকা’ তে অভিনয় করেন, যেখানে তাঁর অভিনীত ‘গোরা মজিদ’ চরিত্রটি ব্যাপক জনপ্রিয়তা লাভ করে। এরপর একুশে টেলিভিশনের ধারবাহিক নাটক ‘প্রেত’-এ অভিনয় করেন। প্রেত নাটকটি মুহাম্মদ জাফর ইকবালের একই নামের উপন্যাস হতে নির্মিত এবং এর পরিচালক আহির আলম। এই ধারাবাহিক নাটকটি ব্যাপক জনপ্রিয়তা লাভ করে, বিশেষ করে তাঁর অভিনয়ের প্রসংসা করেন জাফর ইকবালের মতো গুণি-বোদ্ধা মহলেরা। এছাড়াও তিনি হুমায়ুন আহমেদের বাংলাদেশের মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘শ্যামল ছায়া’ সিনেমায় অভিনয় করেন।

মঞ্চ ও ছোট পর্দার অভিনেতা আহমেদ রুবেল ১৯৯৩ সালে ‘আখেরী হামলা’ সিনেমার মাধ্যমে রূপালি পর্দায় (চলচ্চিত্রে) পা রাখেন। পরবর্তীতে তিনি অভিনয় করেছেন-‘চন্দ্রকথা, ব্যাচেলর, গেরিলা,‘দ্য লাস্ট ঠাকুর’সিনেমায়। ২০০৫ সাল থেকে টেলিভিশন নাটকে নিয়মিত অভিনয় করছেন। ঢাকা থিয়েটারের সদস্য হিসেবে দীর্ঘদিন মঞ্চেও কাজ করেছেন। মোস্তফা সারোয়ার ফারুকী এবং অন্যান্যদের সাথে নাটক, চলচ্চিত্রে নিয়মিত অভিনয় করে যাচ্ছেন। অসংখ্য নাটকে তিনি অভিনয় করেছেন। তাঁর অভিনীত উল্লেখযোগ্য নাটক: অতিথি, নীল তোয়ালে, বিশেষ ঘোষণা, প্রতিদান, নবাব গুন্ডা, এফএনএফ প্রভৃতি।

২০১৪ সালে ভারতের কলকাতার প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা ‘সঞ্জয় নাগ’ পরিচালিত ভিন্নধারার চলচ্চিত্র ‘পারাপার’ এ প্রধান চরিত্রে অভিনয় করে ওপার বাংলায় খ্যাতি অর্জন করেন গুণি অভিনেতা ‘আহমেদ রুবেল’।

শক্তিমান-গুণি অভিনয় শিল্পী আহমেদ রুবেলের শুভ জন্মদিনে, আলোকিত চাঁপাইনবাবগঞ্জের পক্ষ থেকে রইল অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন…