• Saturday, April 27, 2024

চকবাজার ট্রাজেডি : আজ রাষ্ট্রীয় শোক

  • Feb 25, 2019

ঢাকার চকবাজারের চুড়িহাট্টায় ভয়াবহ অগ্নিকাণ্ডে মৃতদের আত্মার শান্তি কামনা এবং তাদের শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা প্রকাশের জন্য আজ সোমবার এক দিনের রাষ্ট্রীয় শোক পালন করবে জাতি। গতকাল রবিবার মন্ত্রিপরিষদ বিভাগের এক প্রজ্ঞাপনে এ কথা জানানো হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) এবং মন্ত্রিপরিষদ সচিবের রুটিন দায়িত্বে থাকা শামসুল আরেফিন স্বাক্ষরিত ওই প্রজ্ঞাপনে বলা হয়, রাষ্ট্রীয় শোকদিবস পালন উপলক্ষে দেশের সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি প্রতিষ্ঠান/ভবন ও বিদেশে বাংলাদেশের মিশনগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।

এদিকে চকবাজারে মর্মান্তিক অগ্নিকাণ্ডে প্রাণহানির ঘটনায় জাতীয় সংসদে সর্বসম্মতভাবে শোক প্রস্তাব গ্রহণ করা হয়েছে। চারদিনের বিরতির পর গতকাল রবিবার সংসদের অধিবেশন শুরু হলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী শোক প্রস্তাব উত্থাপন করলে সংসদ তা সর্বসম্মতক্রমে গ্রহণ করে।

শোক প্রস্তাব উত্থাপন করে স্পিকার বলেন, গত বুধবার চকবাজারে ভয়াল অগ্নিকাণ্ডের ঘটনায় মৃত্যুবরণকারীদের প্রতি জাতীয় সংসদ গভীর শোক ও দুঃখ প্রকাশ করছে। জাতীয় সংসদ মৃত্যুবরণকারী ব্যক্তিদের আত্মার মাগফেরাত কামনা করছে ও শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছে। সেই সাথে অগ্নিকাণ্ডে আহত ব্যক্তিদের সুস্থতা কামনা করছে। এসময় তিনি শোক প্রস্তাবটি সর্বসম্মতিক্রমে গ্রহণের জন্য সংসদ সদস্যদের প্রতি অনুরোধ জানান। সংসদ সদস্যদের কেউ এর বিরোধিতা না করায় শোক প্রস্তাবটি সর্বসম্মতিক্রমে গৃহীত হয়।