• Saturday, April 20, 2024

চাঁপাইনবাবগঞ্জে পৃথক দুটি মামলায় ৬ জেএমবির ১০ বছর কারাদন্ড

  • Jun 16, 2019

চাঁপাইনবাবগঞ্জে পৃথক দুটি মামলায় ৬ জেএমবি সদস্যকে ১০ বছর করে কারাদন্ড প্রদান করেছেন আদালত। একই সঙ্গে তাদের ১০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরো ছয় মাসের কারাদন্ড দেয়া হয়।

রোববার দুপুরে চাঁপাইনবাবগঞ্জের অতিরিক্ত জেলা ও দায়রা জজ শওকত আলী আসামীদের উপস্থিতি এ রায় প্রদান করেন।

দন্ডপ্রাপ্তরা হচ্ছে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার চরমোহনপুরের সেলিম ওরফে হারুন মিস্ত্রি, ভোলাহাট উপজেলার মুশরিভূজা গ্রামের রবিউল ইসলাম ওরফে রবি, খড়গপুরের রমজান আলী, গোমস্তাপুর উপজেলার কয়লাদিয়াড় গ্রামের আব্দুল মুমিন ওরফে আব্দুল্লাহ, শিবগঞ্জ উপজেলার সমজোলা গ্রামের আব্দুর রাকিব ওরফে সুমন, নওগাঁর নিয়ামতপুর উপজেলার পরাণপুর গ্রামের হযরত আলী ওরফে ফিরোজ কবীর।

অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর আঞ্জুমান আরা জানান, ২০০৯ সালের ১৭ জুন পুলিশের একটি বিশেষ দল ভোলাহাট উপজেলার মুশরিভূজা গ্রামের রবিউলের বাড়িতে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে। তার স্বীকারোক্তি অনুযায়ী ওইদিনই একই উপজেলার খড়গপুর গ্রামের রমজান আলীর বাড়িতে অভিযান চালিয়ে একটি ওয়ান শ্যুটার গান, তিনটি গুলি ও জিহাদী বই উদ্ধার করে। পরবর্তীতে তাদের স্বীকারোক্তি অনুযায়ী বিভিন্ন সময় অন্যান্য আসামীদের গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতরা চাঁপাইনবাবগঞ্জের নাচোল, গোমস্তাপুর ও ভোলাহাট উপজেলায় জেএমবিকে নতুন করে সংগঠিত করছিলো।

এ ঘটনায় এসআই মিজানুর রহমান ভোলাহাট থানায় অস্ত্র ও সন্ত্রাস বিরোধী আইনে দুটি আলাদা মামলা দায়ের করেন।

২০০৯ সালের ১২ আগস্ট এসআই ওহেদুজ্জামান এবং ২০১৬ সালের ৩০ মার্চ এসআই আব্দুল মজিদ মামলা দুটির অভিযোগপত্র আদালতে দাখিল করেন।