• Friday, March 29, 2024

রাজশাহীতে আর্ট গ্যালারি প্রতিষ্ঠা করা হবে : মেয়র লিটন

  • Oct 08, 2018

আলোকিত চাঁপাইনবাবগঞ্জ : রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেছেন, রাজশাহী বিভাগীয় শহর হলেও শিল্পকর্ম প্রদর্শনীর জন্য কোনো গ্যালারি নেই। রাজশাহীতে আর্ট গ্যালারি দরকার। যতো শিগগিরই সম্ভব আর্ট গ্যালারি করতে চাই।

সোমবার (৮ অক্টোবর) দুপুরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে তিন দিনব্যাপী ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক শিল্পকর্ম প্রদর্শনীর উদ্বোধনী তিনি এসব কথা বলেন। রাবির চারুকলা অনুষদ জাতীয় শোক দিবস উদযাপন পরিষদ এ অনুষ্ঠানের আয়োজক ছিলো।

মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, আর্ট গ্যালারি প্রতিষ্ঠা ছাড়াও সাংস্কৃতিক কর্র্মীদের গান-বাজনা চর্চার জন্য বিভিন্ন অবকাঠামো গড়ে তুলতে চাই।

তিনি বলেন, জ্ঞান-বিজ্ঞান শাখার মধ্য অন্যতম চিত্রকর্ম। একটা চিত্রকর্ম বইয়ের চেয়ে বেশি কথা বলে। সহজেই মানুষ যেন বুঝতে পারে এমন চিত্রকর্মের মাধ্যমে সমাজের মানুষকে ঐক্যবদ্ধ করা সম্ভব। মাদক একটি সমাজকে কিভাবে শেষ করে দিচ্ছে এমন চিত্র কি আঁকা যায় না? সন্ত্রাস, জঙ্গিবাদকে বিশ্বাস করে ভ্রান্ত হয়ে নিজের এবং পরিবারের উপর যে ক্ষতি হয় তা চিত্রকর্মের মাধ্যমে ফুটিয়ে তোলা সম্ভব। তোমরা যদি এমন চিত্রকর্ম তৈরি করো তাহলে তরুণ সমাজ সচেতন হবে।

অনুষ্ঠানে উদ্বোধকের বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান বলেন, বঙ্গবন্ধু এবং বাংলাদেশের মধ্যে কোনো পার্থক্য নেই। বাংলাদেশ বললে বঙ্গবন্ধুকে বুঝায়, আবার বঙ্গবন্ধু বললে বাংলাদেশ বোঝা যায়। শিল্পকর্ম যেমন কথা বলতে পারে না, দেখে বোঝা যায়। তেমনি বঙ্গবন্ধু ও বাংলাদেশ।

বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন অধ্যাপক সিদ্ধার্থ শঙ্কর তালুকদারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, অধ্যাপক চৌধুরী জাকারিয়া।

অন্যদের মধ্যে রাবির সাবেক ছাত্র উপদেষ্টা অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার তাপু, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লৎফর রহমান, টিএসসিসির পরিচালক হাসিবুল আলম প্রধান, রাবি শাখা ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া, সাধারণ সম্পাদক ফয়সাল আহম্মেদ রুনু প্রমুখ উপস্থিত ছিলেন। এর আগে মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন ও অন্যান্য অতিথিরা বিভিন্ন শিল্পকর্ম ঘুরে দেখেন।