• Saturday, April 20, 2024

২৫ জুলাই থেকে চাঁপাইনবাবগঞ্জ-ঢাকা চলবে বনলতা এক্সপ্রেস ট্রেন : রেলমন্ত্রী

  • Jul 05, 2019

চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশন পরিদর্শনকালে রেলপথ মন্ত্রী এ্যাড. নুরুল ইসলাম সুজন বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি অনুযায়ী আগামী ২৫ জুলাই থেকে চাঁপাইনবাবগঞ্জ-ঢাকা রুটে বনলতা আন্ত:নগর ট্রেন চালু হচ্ছে। তিনি বলেন, বর্তমানে রাজশাহী-ঢাকা রুটে চলাচলকারী বিরতিহীন বনলতা এক্সপ্রেসকে চাঁপাইনবাবগঞ্জ পর্যন্ত সম্প্রসারণ করা হবে। এজন্য চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশন ভবনের আধুনিকায়নের কাজ চলছে।

শুক্রবার দুপুরে চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশন পরিদর্শনকালে স্থানীয় আওয়ামীলীগ আয়োজিত এক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সমাবেশে রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন আরো বলেন, রেল মন্ত্রণালয়ের দায়িত্ব নেওয়ার পরই তিনি চাঁপাইনবাবগঞ্জ-ঢাকা রুটে আন্তঃনগর ট্রেন চালু করতে রেলের পশ্চিমাঞ্চলের জিএমকে নির্দেশ দেন। অবশেষে সব প্রক্রিয়া শেষ করে আগামী ২৫ জলাই থেকে চাঁপাইনবাবগঞ্জবাসীর প্রাণের এই দাবি বাস্তবায়ন করা হচ্ছে।

তিনি বলেন, বর্তমানে রাজশাহী-ঢাকা রুটে চলাচলকারী বিরতিহীন বনলতা এক্সপ্রেস চাঁপাইনবাবগঞ্জ পর্যন্ত সম্প্রসারিত করা হবে। চাঁপাইনবাবগঞ্জ থেকে ছেড়ে এই ট্রেনটি শুধু রাজশাহী রেলস্টেশনে যাত্রাবিরতি করবে। চাঁপাইনবাবগঞ্জের জন্য একটি শীতাতপ নিয়ন্ত্রিত বগি ও দুটি শোভন বগির ২৭৬টি আসন বরাদ্দ থাকবে। বাকি ৫০০ আসন রাজশাহীর জন্যে বরাদ্দ থাকবে।

তিনি আরো বলেন, আন্তঃনগর ট্রেন চালুর জন্যই চাঁপাইনবাবগঞ্জ রেল স্টেশনে নতুন প্লাটফর্ম, আরেকটি রেল লাইন, ওয়াসপিট ও ওয়াটার সেড নির্মাণ করা হচ্ছে।

চাঁপাইনবাবগঞ্জ পৌর আওয়ামী লীগের সভাপতি শরিফুল ইসলামের সভাপতিত্বে সমাবেশে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, চাঁপাইনবাবগঞ্জ সদর আসনের সাবেক সাংসদ ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুল ওদুদ, নারী সংসদ সদস্য ফেরদৌসি ইসলাম জেসি, রাজশাহীর নারী সংসদ সদস্য আদিবা আন্জুম মিতা, পশ্চিমাঞ্চল রেলওয়ের ব্যবস্থাপক (জিএম) শহিদুল ইসলামসহ চাঁপাইনবাবগঞ্জ জেলা আ.লীগ, উপজেলা আওয়ামীলীগ, পৌর আ.লীগ, ছাত্রলীগ, যুবলীগ, মহিলালীগসহ আওয়ামীলীগের বিভিন্ন অংগসংগঠনের নেতৃবৃন্দ।

এর আগে সকালে চাঁপাইনবাবগঞ্জ সফরের শুরুতেই রেলমন্ত্রী অ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন সোনামসজিদ স্থলবন্দর পরিদর্শন করেন। সেখানে তিনি গণমাধ্যমকর্মীদের জানান, সারা দেশকে রেল নেটওয়ার্কের আওতায় আনতে কাজ করছে সরকার। যেসব এলাকায় রেললাইন নেই, সেইসব এলাকায় নতুন করে রেললাইন নির্মাণ করা হচ্ছে।

চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহী-ঢাকা রেলপথকে ডাবল লাইনে রুপান্তরের ব্যাপারে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, রেলের গতি বাড়াতে পর্যায়ক্রমে দেশের সব রেললাইনই ডাবল লাইনে রুপান্তর করা হবে।

প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত সোনামসজিদ স্থলবন্দর পর্যন্ত রেললাইন সম্প্রসারণের বিষয়ে তিনি বলেন, ভারতের সঙ্গে আলোচনা করে এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে। এসময় উপস্থিত ছিলেন চাঁপাইনবাবগঞ্জ জেলা আওয়ামীলীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান মঈনুদ্দিন মন্ডল, চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, চাঁপাইনবাবগঞ্জ সদর আসনের সাবেক সাংসদ ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুল ওদুদ, নারী সংসদ সদস্য ফেরদৌসি ইসলাম জেসি, রাজশাহীর নারী সংসদ সদস্য আদিবা আন্জুম মিতা, পশ্চিমাঞ্চল রেলওয়ের ব্যবস্থাপক (জিএম) শহিদুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক এজেড এম নূরুল হক, শিবগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান নজরুল ইসলামসহ শিবগঞ্জ উপজেলা আওয়ামীলীগ ও অংগসংগঠনের নেতৃবৃন্দ।