• Friday, March 29, 2024

‌মাসুদ পথিকের ‘মায়া-দ্য লাস্ট মাদার’ ছবিতে মমতাজের গান

  • Oct 09, 2018

আলোকিত ডেস্ক: জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত পরিচালক ড. মাসুদ পথিকের নতুন সিনেমা ‘মায়া-দ্য লাস্ট মাদার’। এটি রয়েছে মুক্তির অপেক্ষায়। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদের চিত্রকর্ম ‘নারী’ এবং কবি কামাল চৌধুরীর ‘যুদ্ধশিশু’ কবিতা অবলম্বনে নির্মিত হচ্ছে চলচ্চিত্রটি।

এতে একটি গানে কণ্ঠ দিলেন ফোক সম্রাজ্ঞী মমতাজ বেগম এমপি। মাসুদ পথিকের লেখা ‘ডালিম গাছ’ নামের গানটির সুর করেছেন প্লাবন কোরেশী ও সংগীতায়োজন করেছেন মুশফিক লিটু।

‘বাড়ির ওই পূর্বধারে একটাডালিম গাছ/ বুকের ভেতর গোপন বাসা দুইটা পাখির বাস’—এমন কথার গানটির তিনটি আলাদা ভার্সন তৈরি করা হয়েছে। রাজধানীর একটি স্টুডিওতে সম্প্রতি রেকর্ড হলো গানটির।

‘মায়া-দ্য লস্ট মাদার’ সিনেমার এই গানটি শিগগিরই ইউটিউবে প্রকাশ হবে জানিয়ে নির্মাতা মাসুদ পথিক বলেন, ‘মমতাজ আমাদের দেশের অন্যতম জনপ্রিয় শিল্পী। মাটি ও মানুষের গানে তার কণ্ঠ যেন মধু হয়ে ঝরে। আমার ছবির গানটিতেও তিনি দারুণ গেয়েছেন। গানের কথা, সুরের সঙ্গে তাল মিলিয়ে মমতাজের গায়কী শ্রোতাদের হৃদয় ছুঁয়ে যাবে বলে আমার বিশ্বাস।’

গানটি প্রসঙ্গে মমতাজ বলেন, ‘খুব চমৎকার বিষয় নিয়ে সিনেমাটি নির্মাণ হচ্ছে। গানটিও বেশ সুন্দর হয়েছে। প্রেম, আদর, বিরহ মেশানো গানটি গেয়ে খুব আরাম পেয়েছি। আমার মনে হয় দর্শক-শ্রোতারা গানটি গ্রহণ করবেন।’
এদিকে নির্মাতা জানালেন, শুটিং এরইমধ্যে শেষ। বর্তমানে ‘মায়া’ রয়েছে সম্পাদনার টেবিলে। চলছে সেন্সরবোর্ড হয়ে মুক্তি দেওয়ার প্রক্রিয়া।

ছবিটির মূল চরিত্রে অভিনয় করেছেন কলকাতার মুমতাজ সরকার ও ঢাকার জ্যোতিকা জ্যোতি। আরও অভিনয় করেছেন প্রাণ রায়, দেবাশীষ কায়সার, সৈয়দ হাসান ইমাম, ঝুনা চৌধুরী, কবি আসলাম সানী, ড. শাহাদত হোসেন নিপু, কবি কামাল চৌধুরী, আসলাম শিহির, নারগিস আকতার, লীনা ফেরদৌসী প্রমুখ।