• Saturday, December 5, 2020

চাঁপাইনবাবগঞ্জে শীতের শুরুতেই সবজি ক্ষেতে ব্যস্ত কৃষক

  • Nov 09, 2018

ডি এম কপোত নবী : চাঁপাইনবাবগঞ্জে বেশ কিছুদিন ধরেই শীতের আবহাওয়া শুরু হয়েছে। বিশেষ করে সন্ধার পর থেকে ভোর রাত ও সকাল পর্যন্ত ভাল ঠান্ডা আবহাওয়া থাকছে। মানে শীত চলেই এসেছে আমের রাজধানী চাঁপাইনবাবগঞ্জে। শীতের সন্ধায় তাই মোড়ে মোড়ে ভাপা পিঠা তৈরিরও যেন ধুম পড়েছে। শীত মানেই হরেক রকম সবজির সমাহার। এরি মধ্যে বাজারে আসতে শুরু করেছে সবজি। শীত যত বাড়বে সবজির আমদানিও তত বাড়বে মনে করছেন চাঁপাইনবাবগঞ্জের সবজি বিক্রেতা ও কৃষক। ফুলকপি. বাঁধাকপি, লাল শাক, মূলা, করলা, শীম, লাউ, মিষ্টি কুমড়াসহ বিভিন্ন ধরনের শাকের দেখা মিলছে বাজারে।

সবজি ক্ষেতে লাগান বাঁধাকপি

 

গত বৃহস্পতিবার চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার রানিহাটী ইউনিয়নের রামচন্দ্রপুর হাটের নীচুভূমিক্ষ্যাত বিশাল মাঠে উপস্থিত হলে দেখা যায়, মাঠের চারপাশে কৃষক কাজ করছে। কেউ জমিতে বিশ স্প্রে করছে, কেউ বা আবার বীজ বপন করছে, কেউ আগাছা পরিষ্কার করছে। কাছে যেতেই কৃষক মাহাবুল এসে বললেন, এবার আমার জমিতে ৫ বিঘা ফুলকপি ও বাঁধাকপি লাগিয়েছি। আশা করছি গতবারের তুলনায় এবার সবজির দাম ভালই পাব। কৃষক মাহাবুল আরো জানান, সরকারের কাছ থেকে আমরা সকল সুযোগ সুবিধা পাচ্ছি। সঠিক ভাবে মাঠের পরিচর্যা, কোন সবজি কি ভাবে বপণ করতে হবে, সারবীজ সময় মত ও উন্নতমানের পাচ্ছি।

মাঠে ব্যস্ত কৃষক

শুক্রবার সকালে শহরের পুরাতন বাজার ও নিউমার্কেট কাঁচা বাজার ঘুরে দেখা গেছে যথেষ্ঠ শীতকালীন সবজির আমদানি রয়েছে। বিভিন্ন মাঠ থেকে প্রতিদিন পুরাতন বাজারে আসছে সবজি। সেখানে খুচরা ও পাইকারি দরে বিক্রি হচ্ছে বিভিন্ন ধরনের সবজি। তা ছাড়াও আলু, পেয়াজ, রসুন, বিভিন্ন জাতের দেশীয় ফল কিনতে ক্রেতা ও বিক্রেতার কোলাহল পুরাতন বাজারে ভোররাত থেকে সকাল ৯ থেকে ১০ টা পর্যন্ত থাকে। গেলেই চোখে পড়বে মানুষের ভিড়।

জেলার বিস্তীর্ণ এলাকা জুড়ে কৃষক এখন ব্যস্ত সময় কাটাচ্ছেন শাক-সবজি আবাদে। আমাদের মাঠ পর্যায়ের কৃষি কর্মকর্তারাও সার্বক্ষণিক কৃষকদের পাশে থেকে পরামর্শ ও কারিগরি সহায়তা দিয়ে যাচ্ছেন। সকলের ধারণা শীত বাড়ার সাথে সাথে সবজির আমদানিও আরো বহুগুণে বেড়ে যাবে।