• Friday, April 26, 2024

জাতিসংঘের স্বীকৃতি পেলেন অতি. আইজিপি মোখলেসুর রহমান

  • Nov 25, 2018

বাংলাদেশ পুলিশের অতিরিক্ত আইজিপি (প্রশাসন ও অপারেশনস্) মোঃ মোখলেসুর রহমান, বিপিএম(বার) নারী ও কন্যা শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে অনন্য সাধারণ অবদানের জন্য জাতিসংঘ জনসংখ্যা তহবিল (United Nations Population Fund-UNFPA) চ্যাম্পিয়ন মনোনীত হয়েছেন।

ইউএনএফপিএ নারী ও কন্যা শিশুর প্রতি নির্যাতন প্রতিরোধে অসামান্য অবদানের জন্য বিশ্বব্যাপী ১৬টি দেশের ১৬ জনকে চ্যাম্পিয়ন মনোনীত করেছে। বাংলাদেশ থেকে অতিরিক্ত আইজিপি মোঃ মোখলেসুর রহমান কে মনোনীত করা হয়েছে।

একজন পেশাদার পুলিশ কর্মকর্তা মোঃ মোখলেসুর রহমান তাঁর দীর্ঘ কর্মজীবনে জেন্ডার ভিত্তিক নির্যাতন প্রতিরোধে অসামান্য অবদান রেখেছেন। তিনি বিগত বহু বছর ধরে জেন্ডার বেইজড ভায়োলেন্স যেমন-বাল্য বিবাহ, নারী নির্যাতন ইত্যাদি বিষয়ে জনসচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করে আসছেন। সে পরিপ্রেক্ষিতে ইউএনএফপিএ তাদের কার্যক্রমের সাথে তাঁকে সম্পৃক্ত করেন। তিনি ২০১৫ সাল থেকে ইউএনএফপিএ’র কার্যক্রমের সাথে ঘনিষ্ঠভাবে যুক্ত থেকে নারী ও কন্যা শিশুর প্রতি নির্যাতন প্রতিরোধে কাজ করছেন। তিনি জাতিসংঘ জনসংখ্যা তহবিলের সহায়তায় পরিচালিত জেন্ডার বেইজড ভায়োলেন্স এর একজন পরামর্শক। তাঁর পরামর্শে দেশের ১৫টি থানায় ইউএনএফপিএ’র সহায়তায় পাইলট প্রকল্প হিসেবে ‘নারী সহায়তা ডেস্ক’ (Women Help Desk) স্থাপন করা হয়েছে। তিনি গরীবের জন্য পুলিশিং ব্যবস্থা গড়ে তোলার প্রবক্তা।

উল্লেখ্য, ‘নারী সহায়তা ডেস্ক’ এর মাধ্যমে নির্যাতনের শিকার নারী ও কন্যা শিশুর অভিযোগের বিষয়ে বিশেষ গুরুত্ব দেওয়া হয় এবং এক্ষেত্রে কঠোর গোপনীয়তা রক্ষা করা হয়। এশিয়ার মধ্যে বাংলাদেশেই প্রথম দেশের বিভিন্ন থানায় ‘নারী সহায়তা ডেস্ক’ চালু করেছে।