• Tuesday, August 11, 2020

শোয়েবের বলে ভাঙা ব্যাট সংগ্রহে রেখেছেন বালাজি

  • May 07, 2020

আন্তর্জাতিক ক্রিকেটে অসংখ্য স্পেশালিস্ট ফাস্ট বোলার আছেন কিংবা ছিলেন, যারা ব্যাট হাতেও ছড়ি ঘোরাতে পারেন। তবে ভারতের সাবেক পেসার লক্ষ্মীপতি বালাজি সেই তালিকায় পড়েন না। ইন্টারন্যাশনাল ক্রিকেটে দূরে থাক, ঘরোয়া মঞ্চেও কখনও হাফসেঞ্চুরি হাঁকাতে পারেননি তিনি।

এমনই একজন পেস বিশেষজ্ঞ ক্যারিয়ারের স্মারক হিসেবে সংগ্রহে রেখেছেন নিজের একটি ব্যাট। সেটিও অক্ষত নয়, দুই খণ্ড হয়ে যাওয়া। ভাবলে একটু অবাকই লাগে, তবু সত্য। এ চমকপ্রদ তথ্য দিয়েছেন খোদ বালাজিই। ফিভার নেটওয়ার্কের ‘হান্ড্রেড আওয়ার্স হান্ড্রেড স্টার্স’ শোতে সেই গল্পই শোনালেন তিনি।

বালাজি বলেন, খেলোয়াড়ি জীবনের অন্যান্য ক্রিকেট স্মারকের সঙ্গে দুটি গুরুত্বপূর্ণ ঘটনার স্মৃতিচিহ্ন রয়েছে আমার সংগ্রহে। একটি চেন্নাই সুপার কিংসের হয়ে আইপিএলে আমার হ্যাটট্রিকের বল এবং অপরটি পাকিস্তান সফরে শোয়েব আখতারের গতিশীল বলে ভেঙে যাওয়া ব্যাট।

আইপিএলের উদ্বোধনী আসরে (২০০৮) ঘরের মাঠ চিপকে কিংস ইলেভেন পাঞ্জাবের বিপক্ষে হ্যাটট্রিক করেন বালাজি। ভারতীয় লিগ ইতিহাসে সেটিই প্রথম হ্যাটট্রিকের ঘটনা। টানা তিন বলে তিন উইকেট নেয়া সেই বলটি নিজের শোকেসে সাজিয়ে রেখেছেন তিনি।

এর আগে ২০০৪ সালে পাকিস্তান সফরে যায় ভারত। সেবার সিরিজের পঞ্চম ও শেষ ওয়ানডে গড়ায় লাহোরে। ওই ম্যাচে শোয়েবের করা একটি বলে বিশাল ছক্কা মারেন বালাজি। ঠিক পরের বলেও বিগ শট খেলার চেষ্টা করেন তিনি। তবে স্বাগতিক স্পিডস্টারের দুরন্ত গতির বলের আঘাতে তার ব্যাট ভেঙে দুই টুকরো হয়ে যায়।

সর্বকালের সেরা দ্রুতগতির বোলারের সঙ্গে সংক্ষিপ্ত এ দ্বৈরথের স্মৃতি হিসেবে ভাঙা ব্যাটটি নিজের কাছে রেখে দিয়েছেন বালাজি।