• Thursday, June 13, 2024

অনলাইনে জমা দেয়া যাবে সংসদ নির্বাচনের মনোনয়নপত্র

  • Oct 16, 2018

Spread the love

ডিজিটাল বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে তথ্য ও প্রযুক্তির পথে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। সেই পথে আরও একধাপ এগিয়ে নিতে দেশের ভোট ব্যবস্থাপনা ডিজিটাল করতে একগুচ্ছ সুপারিশ করেছে নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়। আর সেই অনুযায়ী, এবার অনলাইনে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র দাখিল করতে পারবেন প্রার্থীরা।

এই লক্ষ্যে নির্বাচন কমিশন ইতোমধ্যেই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছে বলে সাংবাদিকদের জানিয়েছেন ইসি সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ। সোমবার প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) খান মো. নুরুল হুদার সভাপতিত্বে  কমিশনের বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠক শেষে এ বিষয়ে বিস্তারিত জানান সচিব।

তিনি জানান, এবারের নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং (ইভিএম) ব্যবহারের প্রস্তুতিও থাকছে। সরকার আরপিও সংশোধন করলে নির্বাচন কমিশন (ইসি) কিছু কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করবে। এই ভোটিং পদ্ধতিকে জনপ্রিয় করতে ২৭ অক্টোবর দেশের নয়টি স্থানে এবং নভেম্বরের তৃতীয় সপ্তাহে ঢাকায় দুই দিনব্যাপী ইভিএম মেলা করার কথাও জানান তিনি।

আগামী নির্বাচনের শতকরা ৮০ ভাগ প্রস্তুতি নির্বাচন কমিশন সম্পন্ন করেছে বলেও জানিয়েছেন সচিব হেলালুদ্দীন আহমদ।

সভায় কমিশনার রফিকুল ইসলাম, শাহাদাৎ হোসেন ও কবিতা খানম এবং কমিশন সচিবালয়ের শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। নির্বাচনসংক্রান্ত কিছু বিষয় সভায় আলোচ্যসূচিতে না থাকার প্রতিবাদে নোট অব ডিসেন্ট দিয়ে সভা ত্যাগ করেন কমিশনার মাহবুব তালুকদার।