• Monday, May 27, 2024

অসুস্থ ক্রিকেটার চামেলীর পাশে শাহরিয়ার ও আয়েন

  • Nov 20, 2018

Spread the love

রাজশাহীর চামেলী খাতুন ১৯৯৯ থেকে ২০১১ পর্যন্ত খেলেছেন বাংলাদেশ জাতীয় মহিলা ক্রিকেট দলের হয়ে। এরপর লিগামেন্ট ছিঁড়ে যাওয়া সহ মেরুদন্ডের হাড়ের ব্যথা নিয়ে দীর্ঘ ৮বছর শয্যাশায়ী ছিলেন তিনি। বিভিন্ন গণমাধ্যমে এ খবর প্রকাশিত হওয়ার পর তাকে ২ নভেম্বর প্রধানমন্ত্রীর নির্দেশে উন্নত চিকিৎসার জন্য তাকে ঢাকায় নেওয়া হয়।

আরও উন্নত চিকিৎসার জন্য চামেলীকে এবার ভারতে পাঠানোর ব্যবস্থা করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি। মঙ্গলবার জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুর্নবাসন প্রতিষ্ঠানে (পঙ্গু হাসপাতাল) চামেলী খাতুনকে দেখতে যান প্রতিমন্ত্রী। এসময় বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সঙ্গে আলোচনা করে তাকে উন্নত চিকিৎসার জন্য চামেলীকে ভারতে পাঠানোর ব্যবস্থা করেন তিনি।

চামেলীকে চিকিৎসার জন্য ভারতে পাঠানোর ব্যবস্থা করার পাশাপাশি পররাষ্ট্র প্রতিমন্ত্রী তাকে সহযোগীতারও আশ্বাস দেন। এসময় পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে ছিলেন রাজশাহী-৩ আসনের সংসদ সদস্য আয়েন উদ্দিন।

মেরুদন্ডের জটিল রোগে আক্রান্ত হয়ে দীর্ঘদিন থেকে বিনা চিকিৎসায় ধুকছিলেন বাংলাদেশ নারী ক্রিকেট দলের একসময়ের মাঠ কাঁপানো এই অলরাউন্ডার। চামেলীর গুরুতর অসুস্থতার খবর গণমাধ্যমে প্রকাশ পেলে স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক পারভেজ রায়হানের নেতৃত্বে জেলা প্রশাসনের একটি দল চামেলি বাড়িতে যায়। দলটি চামেলিকে জানিয়ে আসে যে, তাঁর চিকিৎসার দায়িত্ব নেবেন প্রধানমন্ত্রী।

এরপর ২ নভেম্বর চামেলীকে বিমানে করে ঢাকায় নেয়া হয়। গুরুতর অবস্থায় তাকে ঢাকার জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুর্নবাসন প্রতিষ্ঠানে (পঙ্গু হাসপাতাল) ভর্তি করানো হয়। গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে চামেলী খাতুনের অসুস্থতার কথা ছড়িয়ে পড়লে বাংলাদেশ ক্রিকেট বোর্ড সহ (বিসিবি) সমাজের অনেকেই তাকে সহযোগীতার আশ্বাস দেন।
এর আগে রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন চামেলির বাসায় যান। তাঁর চিকিৎসার খোঁজখবর নেন তিনি। এ সময় তিনি তাৎক্ষণিকভাবে চামেলিকে ১ লাখ টাকা দেন। তাঁর চিকিৎসার জন্য যা যা করা প্রয়োজন, তা করার প্রতিশ্রুতি দেন।

শুধু নারী দল নয় সমানভাবে ফুটবলও খেলেছেন চামেলী। পাশাপাশি তিনি অ্যাথলেটিক্সেও ছিলেন সমান পারদর্শী। কিন্তু তিনিই ৮ বছর ধরে পড়ে ছিলেন বিছানায়। রাজশাহী নগরীর দরগা পাড়া এলাকায় ক্রিকেটার চামেলী খাতুনের বাস। সেখানেই আছে তার পৈত্রীক বাড়িটি। দুই জানালা এক দরজার জরাজীর্ণ ছোট্ট একটি ঘর চামেলীর।