• Sunday, June 23, 2024

আ.লীগের নির্বাচন পরিচালনার ১৪ উপ-কমিটি

  • Oct 26, 2018

Spread the love

ক্ষমতাসীন আওয়ামী লীগের পক্ষ থেকে নির্বাচন পরিচালনার জন্য ১৪টি উপ-কমিটির খসড়া করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বুধবার দলটির উপদেষ্টা পরিষদের এক সদস্যের হেয়ার রোডের বাসায় এসব কমিটি গঠন করা হয়। দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদন সাপেক্ষে এসব কমিটি আজ (শুক্রবার) সন্ধ্যার যৌথসভায় চূড়ান্ত করা হবে। তবে শেষ মুহূর্তে দুই একটি নাম পরিবর্তন হতে পারে বলেও জানা গেছে।

গঠিত ১৪টি উপ-কমিটির খসড়া খসড়া অনুযায়ী, ইশতেহার উপ-কমিটির আহ্বায়ক করা হয়েছে দলটির সভাপতিমণ্ডলীর সদস্য ড. আব্দুর রাজ্জাককে এবং সদস্য সচিব করা হয়েছে উপ-দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়াকে।

নির্বাচনি আইন ও বিধি উপ-কমিটির আহ্বায়ক হয়েছেন আব্দুল মোবারক, সদস্য সচিব হয়েছেন গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি আজমত উল্লাহ খান। নির্বাচন কমিশন সমন্বয় উপ-কমিটির আহ্বায়ক হয়েছেন সভাপতিমণ্ডলীর সদস্য কর্নেল (অব.) ফারুক খান, সদস্য সচিবের দায়িত্ব পেয়েছেন সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

লিগ্যাল অ্যাসিসট্যান্স ও লিগ্যাল এইড উপ-কমিটির আহ্বায়কের দায়িত্ব পেয়েছেন উপদেষ্টা পরিষদের সদস্য অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, সদস্য সচিব হয়েছেন কেন্দ্রীয় উপ-কমিটির সহ-সম্পাদক ড. সেলিম মাহমুদ। দফতর ব্যবস্থাপনা উপ-কমিটির আহ্বায়কের দায়িত্ব দেওয়া হয়েছে উপদেষ্টা পরিষদের সদস্য অধ্যাপক খন্দকার বজলুল হককে, সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন দফতর সম্পাদক ড. আব্দুস সোবহান গোলাপ।

নির্বাচন পর্যবেক্ষক উপ-কমিটির আহ্বায়কের দায়িত্ব পালন করবেন উপদেষ্টা পরিষদ সদস্য ও প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, সদস্য সচিবের কাজ করবেন যুগ্মসাধারণ সম্পাদক ড. দিপু মনি। লিয়াঁজো উপ-কমিটির আহ্বায়ক হয়েছেন উপদেষ্টা পরিষদের আরেক সদস্য রাশিদুল আলম এবং সদস্য সচিব হয়েছেন তথ্য ও গবেষণা সম্পাদক আফজাল হোসেন।

পোলিং এজেন্টা প্রশিক্ষণ উপ-কমিটিতে আহ্বায়কের কাজ করবেন সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী, সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন। প্রচার উপ-কমিটির আহ্বায়ক উপদেষ্টা পরিষদের সদস্য কাজী আকরাম উদ্দিন আহমেদ ও সদস্য সচিব প্রচার সম্পাদক ড. হাছান মাহমুদ, মিডিয়া উপ-কমিটির আহ্বায়ক হিসেবে সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর এবং সদস্য সচিব হিসাবে উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম আমিনের নাম প্রস্তাব করা হয়েছে।

পেশাজীবী সমন্বয় উপ-কমিটিতে আহ্বায়ক হিসেবে উপদেষ্টা পরিষদের সদস্য ড. মশিউর রহমান এবং সদস্য সচিব হিসাবে স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানার নাম প্রস্তাব করা হয়েছে। আইসিটি উপ-কমিটির আহ্বায়ক হিসেবে আইসিটি মন্ত্রী মোস্তফা জব্বার, সদস্য সচিব হিসাবে প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আব্দুস সবুরের নাম রয়েছে।

বিদেশি মিশন/সংস্থা উপ-কমিটির আহ্বায়ক হিসেবে অ্যাম্বাসেডর মুহম্মদ জমির, সদস্য সচিব হিসাবে আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমেদের নাম রাখা হয়েছে। সাংস্কৃতিক, সামাজিক ও ক্রীড়া উপ-কমিটিতে আহ্বায়ক হিসেবে উপদেষ্টা পরিষদের সদস্য মির্জা এম এ জলিল এবং সদস্য সচিব হিসাবে সংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিলের নাম প্রস্তাবনায় রয়েছে।

কমিটি সংশ্লিষ্ট সূত্র জানায়, প্রস্তাবিত কিছু নাম পরিবর্তন হতে পারে। আজকে শুক্রবার দলের যৌথ সভায় অনুমোদনের মাধ্যমে এসব কমিটি চূড়ান্ত হবে।