• Monday, May 20, 2024

চতুর্থবারের মতো পিআইবির ডিজি হলেন জাফর ওয়াজেদ

  • May 13, 2024

Spread the love
একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক জাফর ওয়াজেদকে আবারও দুই বছরের জন্য প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআইবি) মহাপরিচালক (ডিজি) হিসেবে পুনরায় চুক্তিভিত্তিক নিয়োগ দিয়েছে সরকার। এই নিয়ে টানা চতুর্থ মেয়াদে নিয়োগ পেলেন তিনি।
গত মঙ্গলবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।
প্রজ্ঞাপনে জানানো হয়, প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) আইন অনুযায়ী বিশিষ্ট সাংবাদিক জাফর ওয়াজেদকে তার বর্তমান নিয়োগের ধারাবাহিকতায় ও অনুরূপ শর্তে যোগদানের তারিখ থেকে পরবর্তী দুই বছর মেয়াদে পিআইবির মহাপরিচালক পদে পুনরায় চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হলো।

এর আগে একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক জাফর ওয়াজেদকে ২০১৯ সালের ২১ এপ্রিল পিআইবির মহাপরিচালক পদে নিয়োগ দেয় সরকার। এরপর দুই মেয়াদে তিনি এ পদে দায়িত্ব পালন করেন। ২০২৩ সালে ২৫ এপ্রিল তৃতীয়বারের মত তাকে পিআইবির মহাপরিচালক করা হয়। এবার চতুর্থ মেয়াদে নিয়োগ পেলেন।

জাফর ওয়াজেদ ২০২০ সালে সাংবাদিকতায় ‘একুশে পদক’পান। সবশেষ তিনি দৈনিক জনকণ্ঠের সহকারী সম্পাদক হিসেবে কাজ করেন । এছাড়াও  দৈনিক সংবাদ, বাংলাবাজার পত্রিকা ও দৈনিক মুক্তকণ্ঠসহ বিভিন্ন পত্রিকায় কাজ করেছেন। তাছাড়্রা বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে), ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) ও ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) বিভিন্ন পর্যায়ে নেতৃত্ব দিয়েছেন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলায় স্নাতক ও স্নাতকোত্তর করেছেন জাফর ওয়াজেদ। বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির বিভিন্ন পদেও তিনি ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সদস্য ও সাহিত্য সম্পাদক ছিলেন জাফর। ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেটে ছাত্র প্রতিনিধির দায়িত্বও তিনি পালন করেন। জাফর ওয়াজেদের বাড়ি কুমিল্লার চান্দিনা উপজেলার মহিচাইল ইউনিয়নের জোড়পুকুরিয়া গ্রামে।